বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৪:৫৬ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ:
বাড্ডায় জবাই করা যুবকের মরদেহ উদ্ধার করোনায় আক্রান্ত হয়ে ঢামেক হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তার মৃত্যু ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা ব্রাহ্মণবাড়িয়ায় ৭ বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগ রাজধানীতে প্রেমিকের সঙ্গে অভিমানে প্রেমিকার আত্মহত্যা পাকিস্তানী টেলি-ড্রামায় মাতোয়ারা ভারতের দর্শকরা রোহিঙ্গাদের জোর করে ভাসানচরে পাঠানো হচ্ছে: অ্যামনেস্টি ব্রাহ্মণবাড়িয়ায় নতুন ১৬ জন করোনায় আক্রান্ত; জেলায় শনাক্ত সংখ্যা ২৬শ ছাড়ালো মফস্বল সাংবাদিকদের খাটো করে দেখার কোন সুযোগ নেই: আহসানুল হক আসিফ ব্রাহ্মণবাড়িয়ায় আল-মদিনা ওষুধ কোম্পানির উদ্যোগে বিরামপুর আবারও ফ্রী মেডিক্যাল ক্যাম্প

আসিয়ান দুর্বলতা প্রকাশ করে দিয়েছে মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কট

অনলাইন ডেস্ক ।।
  • আপডেট সময় বুধবার, ২১ অক্টোবর, ২০২০

আসিয়ান দুর্বলতা প্রকাশ করে দিয়েছে মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কট:

আসিয়ান দুর্বলতা প্রকাশ করে দিয়েছে মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কট, এসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশন্স (আসিয়ান) মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কটে কার্যকরভাবে সাড়া দিতে ব্যর্থ হয়েছে। এর প্রধান কারণ নেতৃত্বের অভাব এবং মানবাধিকার লঙ্ঘনের মাত্রা সংস্থাটির বুঝতে না পারা। একদল আঞ্চলিক আইনপ্রণেতার তৈরি করা এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পেয়েছে।

আসিয়ান পার্লামেন্টেরিয়ান ফর হিউম্যান রাইটস জানায়, আসিয়ান তার নিজস্ব প্রাতিষ্ঠানিক কাঠামোর কারণেই ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলেই মিয়ানমারকে আসিয়ান সম্পৃক্ততার মানদণ্ড দেয়ার ব্যবস্থা করেছে।

আরও পড়ুনঃ ইরানের সাথে ভারতের ফারজাদ-বি প্রকল্প ডুবিয়েছে ইসরাইল

এতে আরো বলা হয়, জাকার্তার আসিয়ান সচিবালয়ে নেতৃত্বের ব্যর্থতাও ছিল এর মধ্যে অন্যতম  ।

প্রতিবেদনে বলা হয়, একদিকে সমঝোতা ও হস্তক্ষেপ না করার নীতি এবং অন্যদিকে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ চিৎকারের ফলে আঞ্চলিক ব্লকটি এই সঙ্কটে সাড়া দিতে হিমশিম খেতে থাকে। ফলে তারা সহিংসতা ও বাস্তুচ্যুতির চক্র থেকে বের হতে পারেনি।

মিয়ানমারের সামরিক দমন অভিযানের ফলে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা, বেশির ভাগই মুসলিম, বাংলাদেশে পালিয়ে যায়। বিষয়টি এখন জাতিসঙ্ঘের শীর্ষ আদালতে বিচারাধীন।

আরও পড়ুনঃ ফাঁসি দিলেও কাশ্মির নিয়ে সংগ্রাম চলবে: ফারুক আবদুল্লাহ

যারা বাংলাদেশে চলে গেছে, তারা ঘিঞ্জি বস্তিতে অবস্থান করছে। আর যারা এখনো মিয়ানমারে রয়ে গেছে, তারা বাস্তুচ্যুৎ লোকদের শিবিরে থাকতে বাধ্য হচ্ছে।

মিয়ানমার কয়েক প্রজন্ম ধরে বসবাস করে এলেও রোহিঙ্গাদের তাদের নাগরিক হিসেবে স্বীকার করে না। এটাই এই সঙ্কটের মূল বিষয়। যা কোনভাবেই  অগ্রাহ্য করার বিষয় নয়।

এপিএইচআর বোর্ডের প্রধান মালয়েশিয়ার এমপি চার্লস সান্টিয়াগো বলেন, আসিয়ান বিষয়টিকে মানবিক দৃষ্টিকোণ থেকে দেখেছে। এটি আসলে মিয়ানমারেরই দৃষ্টিভঙ্গী। তিনি বলেন, সংস্থাটি নাগরিকত্ব, ধর্মীয় অধিকার, ভূমি ইস্যুর মতো গুরুত্বপূর্ণ ইস্যুগুলোর অবসান ঘটায়নি। গুরুত্বপূর্ণ ইস্যুগুলোই অগ্রাহ্য করা হয়েছে। সূত্র –  আল জাজিরা।

আরও পড়ুনঃ কাশ্মীর টাইমস বন্ধ করল ভারতীয় কর্তৃপক্ষ

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

One thought on "আসিয়ান দুর্বলতা প্রকাশ করে দিয়েছে মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কট"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102