শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৮:০৪ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ:
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট যেসব সুবিধা পান বাস ও সিএনজি অটোরিকশা সংঘর্ষে এক শিশু নিহত, আহত ৫ ছোট ভাইয়ের জানাজার পর বড় ভাইয়ের মৃত্যু নাগোর্নো-কারাবাখের শেষ প্রদেশেও প্রবেশ করেছে আজারবাইজানের সেনাবাহিনী ব্রাহ্মণবাড়িয়ায় নতুন ১২ জন আক্রান্ত, জেলায় ২৬৫৬ জন শনাক্ত কাশ্মীর ইস্যুতে আবারও উত্তপ্ত ভারত-পাকিস্তান দলীয় মনোনয়নের আবেদন ফরম সংগ্রহ করলেন সাবেক মেয়র হেলাল উদ্দিন ব্রাহ্মণবাড়িয়ায় চাচাকে হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন একটি স্বাধীন, সুসংহত ও টেকসই ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে বাংলাদেশ ওআইসি বৈঠকে জম্মু-কাশ্মীর নিয়ে যৌথ প্রস্তাব গ্রহণ করেছে বিশ্বের গুরুত্বপূর্ণ মুসলিম দেশগুলো

কাঁঠাল পাতায় তৈরি তালের পিঠা

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০
কাঁঠাল পাতায় তৈরি তালের

কাঁঠাল পাতায় তৈরি তালের পিঠা তৈরির পদ্ধতি

উপকরণ: আতপ চালের গুঁড়া বা আটা দেড় কাপ মতো, আধা কাপ সুজি, ঘন তালের রস এক কাপ, বেকিং পাউডার এক টেবিল চামচ, ইস্ট দেড় টেবিল চামচ (এক কাপ হালকা গরম দুধে গুলে কিছুক্ষণ রেখে দিতে হবে। ইস্ট ফুলে উঠলে এরপর তা মেশাবেন), লবণ সামান্য পরিমাণ, এক থেকে দেড় কাপ নারিকেল কুরানো, ডিম ২টি, চিনি এক কাপ, প্রয়োজনীয় কাঁঠালপাতা বা অ্যালুমিনিয়াম ফয়েল।
প্রণালী: একটি বাটিতে প্রথমে চালের গুঁড়া বা আটা, বেকিং পাউডার, সুজি, এক চিমটি লবণ, আর চিনি মিশিয়ে নিন। ডিম ও আগেই তৈরিকৃত দুধ ও ইস্টের মিশ্রণটা ঢেলে দিন। এবার এর সঙ্গে তালের কাঁথ দিয়ে ভালো করে মেশান।
পিঠার জন্য খামির তৈরি হয়ে গেল। এবার খামিরটা একটু গরম জায়গায় রেখে দিন পাঁচ থেকে ছয় ঘণ্টা। দেখবেন খামির ফুলে গেছে। এদিকে কাঁঠাল পাতার ক্ষেত্রে পানের খিলির মতো করে নিতে হবে। আর ফয়েল পেপার হলে, কোণ আইস্ক্রিমের আকারে তৈরি করে রাখুন। ৮ থেকে ১০টি কাঁঠালপাতার খিলি বা ফয়েলের কোণ হলেই যথেষ্ট।
এবার চুলায় স্টিম ডেকচিতে করে পানি বসান। ডেকচিটা এমন হবে যেন তাতে ৩ থেকে ৪টি চায়ের কাপ বসানোর মতো জায়গা থাকে। এবার খামিরের সঙ্গে কুড়ানো নারিকেলটুকু মিশিয়ে দিন। একটা টেবিল চামচের সাহায্যে খিলি বা কোণে তালের খামির ভরে নিন। এর ওপরে সামান্য নারকেল কোরা ছিটিয়ে দিতে পারেন। দেখতে এবং খেতে আরো ভালো লাগবে।
খিলিতে অতিরিক্ত উঁচু করে খামির ভরার দরকার নেই। কারণ ভাঁপ দেয়ার পর পিঠা এমিনেতেই একটু ফুলে উঠবে। এরপর একটি কাপে ২টি করে খিলি বা কোণ রেখে সোজা করে স্টেইনারে বসিয়ে দিন। এভাবে বাকিগুলোও স্টিমে বসাতে হবে। সবগুলো বসানো হয়ে গেলে একটি ঢাকনা দিন ৫-৬ মিনিট ভাঁপে রেখে দিন। নির্দিষ্ট সময় পর ঢাকনা সরিয়ে দেখুন পিঠার অবস্থা।
যখন দেখবেন পিঠা বেশ ফুলে উঠেছে এবং একটু ফেটে ফেটে গেছে, তখন বুঝবেন হয়ে গেছে। এবার পিঠা নামিয়ে ফেলতে হবে। সবগুলো পিঠা তৈরি হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102