বুধবার, ২১ অক্টোবর ২০২০, ১১:০৯ পূর্বাহ্ন

খাদের কিনারায় মার্কিন অর্থনীতি

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ৩১ জুলাই, ২০২০
ছবি: সংগৃহীত

মহামারি করোনা ভাইরাসের কারনে চলতি বছরের এপ্রিল থেকে জুন, এই সময়ে যুক্তরাষ্ট্রের বার্ষিক অর্থনীতি সংকুচিত হয়েছে ৩২.০৯ শতাংশ।

৩১শে জুলাই ২০২০, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র সরকারের এক পরিসংখ্যানের বরাতে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই সবচেয়ে বড় অর্থনীতি সংকোচন যুক্তরাষ্ট্রের জন্য। প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রভাবেই এই ঐতিহাসিক সংকট সৃষ্টি হয়েছে। সারা বিশ্বজুড়ে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা এরই মধ্যে ১ কোটি ৭০ লক্ষ ছাড়িয়ে গেছে। জনস্বাস্থ্যর পাশাপাশি এই ভাইরাসের প্রভাব পরছে অর্থনীতির উপরেও। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর পূর্বাভাস অনুযায়ী, এই বছর বিশ্ব অর্থনীতির মোট জিডিপি কমবে প্রায় ৪.৯ ভাগ।

ইউরোপের শক্তিশালী অর্থনীতির দেশ জার্মানি জানিয়েছে, এপ্রিল থেকে জুন এই তিন মাসে দেশটির অর্থনীতির আকার কমেছে ১০.১ শতাংশ। ১৯৭০ সালের পর দেশটির জিডিপি কখনো এতোটা কমেনি বলে উৎকণ্ঠায় দেশটির সরকার।

প্রাণঘাতী করোনার জন্য একই পথে এবার মার্কিন অর্থনীতিও। ওয়াশিংটন জানিয়েছে তাদের অর্থনীতির উপর করোনার কঠিন থাবা আলামত দেখা দিতে শুরু করেছে। আগের বছরে দ্বিতীয় ত্রৈমাসের তুলনায় এই বছরের দ্বিতীয় ত্রৈমাসের প্রবৃদ্ধি রেকর্ড হারে কমেছে। করোনা ভাইরাসের প্রকোপ ঠেকাতে মার্চ মাস জুড়ে যুক্তরাষ্ট্রে অর্থনীতির একটা বড় অংশ লকডাউন ছিল। আর তারই প্রভাব পরতে দেখা গেছে এপ্রিল, মে, জুন মাসে। ১৯৪৫ সাল থেকে রেকর্ড রাখা শুরু হওয়ার পর এটাই কোনো অর্থনৈতিক পর্বের সব থেকে বড় জিডিপি সংকোচন।

আগে ২০০৮ সালের মন্দার সময় এপ্রিল থেকে জুন মাসে যুক্তরাষ্ট্রের জিডিপির হার ৮.৪ শতাংশ সংকোচিত হয়েছিল। তার আগের রেকর্ডটি ছিল ১৯৫৮ সালের, তখন অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ১০ শতাংশ করে গিয়েছিল। যুক্তরাষ্ট্রের নটরডেম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জ্যাসন রিড বলেন, ‘এটি এমন এক ঘটনা যা আমরা আগে কখনও দেখিনি। প্রথমে আমার মনে হয়েছিল এটি একটি প্রাকৃতিক বিপর্যয় যা একই সময়ে গোটা দেশকে আঘাত করেছে। কিন্তু এখন তার চেয়েও খারাপ কিছু হতে যাচ্ছে।’ করোনার প্রভাবে এরই মধ্যে যুক্তরাষ্ট্রে ২ কোটিরও বেশি মানুষ চাকরি হারিয়েছেন।

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102