শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০২:৫৭ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ:
ব্রাহ্মণবাড়িয়ায় শোবার ঘর থেকে গলিত লাশ উদ্ধার ব্রাহ্মণবাড়িয়ায় নির্মাণাধীন তিন তলার ছাদ থেকে পড়ে শ্রমিক নিহত রাজধানীর গুলশানের নর্দা এলাকায় কাভার্টব্যানের পত্রিকার হকার নিহত স্বর্ণের মতো চার ক্যাটাগরিতে বি‌ক্রি হবে রূপা হযরত মুসা (আ:)-এর স্মৃতি বিজরিত সেই কূপ ও বাড়ি এখনো টিকে আছে সৌদি আরবে বাংলাদেশ বিমান বাহিনীর আকাশ প্রতিরক্ষা অনুশীলন অনুষ্ঠিত ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালের চিকিৎসক ও নার্সসহ সদর উপজেলায় ১২ জন শনাক্ত যুক্তরাষ্ট্রের কোলে আশ্রয় নিতে ছুটছে ভারত, পাল্টা ব্যবস্থা নিচ্ছে চীন বিশ্বকে অবশ্যই ‘গণতান্ত্রিক’ মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে বাড্ডায় জবাই করা যুবকের মরদেহ উদ্ধার

চীন চেংদুর মার্কিন দূতাবাস বন্ধের ঘোষণা দিলো

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ২৪ জুলাই, ২০২০

যুক্তরাষ্টের গৃহীত পদক্ষেপের পাল্টা জবাব দেয়া শুরু করেছে চীন। শুক্রবার চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চেংদুতে অবস্থিত মার্কিন দূতাবাস বন্ধের নির্দেশ দিয়েছে চীন সরকার। এই ব্যাপারে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেন, “যুক্তরাষ্ট্রের অকারণে অবৈধ গৃহীত পদক্ষেপে পাল্টা বৈধ ও প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি আরও বলেন বর্তমানে দুই দেশের মধ্যে যে সম্পর্ক তা চীন কখনোই দেখতে চায়নি এবং এর সবকিছুর জন্য যুক্তরাষ্ট্র্রই একমাত্র দায়ী। ”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরকার গত বুধবার গুপ্তচরবৃ্ত্তির অভিযোগ এনে যুক্তরাষ্ট্রের হিউস্টনের চীনা দূতাবাস ৭২ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ দেয়। ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন বলছে, চীনের হিউস্টনের দূতাবাস থেকে ২৫ জন চীনের সেনা বাহিনীর সদস্যকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে গুপ্তচরবৃত্তির জন্য পাঠানো হয়েছিল।

এই ঘটনার পর চীন সরকার হুঁশিয়ারি দিয়ে বলেছিল, যুক্তরাষ্ট্র সরকার যদি এই নির্দেশ প্রত্যাহার না করে তাহলে চীন সরকার পাল্টা পদক্ষেপ নিতে বাধ্য হবে। যুক্তরাষ্ট্র ওই দিনই ৪ জন চীনা নাগরিককে যুক্তরাষ্ট্রের ভিসা জালিয়াতির অভিযোগ এনে গ্রেপ্তার করেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পে চীনের পাল্টা পদক্ষেপ ঘোষণার পূর্বে ক্যালিফর্নিয়ার প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন লাইব্রেরিতে দেয়া এক ভাষণে বলেছেন, “ট্রাম্প প্রশাসন চীনের বিরুদ্ধে কঠোরতর পদক্ষেপ গ্রহণ করবে। এটি ২১ শতক, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর স্বপ্নের চীনা শতক নয়। পুরো বিশ্বকে চীনকে পরিবর্তন করতে রুখে দাড়াতে হবে, নয়ত চীনই আমাদের পরিবর্তন করে দিবে। এখনই সঠিক সময় চীনের সঙ্গে অন্ধ সম্পর্ক থেকে বের হয়ে আসার।” প্রসঙ্গত উল্লেখ্য যে, ১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট নিক্সন চীন সফরে দুই দেশের সম্পর্কের নতুন যুগের ঘোষণা দেন। মাইক পম্পে বলেন, চীন এই সুযোগের অপব্যবহার করেছে।

চীন এর পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র যুক্তরাষ্ট্রের উপর শীতল যুদ্ধ শুরু করার অভিযোগ করে বলেন, নিক্সন লাইব্রেরিতে মাইক পম্পের ভাষণে স্পষ্ট প্রকাশ তিনি ২১শতকের জন ফস্টার ডুলস। সাবেক মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন ফস্টার ডুলস পৃথিবী জুড়ে কমিউনিজম এর বিরুদ্ধে শীতল যুদ্ধ ও আগ্রাসী নীতির সূচনা করেছিলেন।

বর্তমানে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে শীতল বাণিজ্যিক যুদ্ধ চলছে, যা আস্তে আস্তে সারা বিশ্বের উত্তেজনার পারুদ উপরের দিকে নিয়ে যাচ্ছে। তাদের বর্তমানের কার্যকলাপে বিশ্ব ধীরে ধীরে অস্থিতিশীল হয়ে পড়ছে।

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102