বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৮:০৭ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ:
ইয়েমেনে অপুষ্টিতে লাখো শিশু মৃত্যু ঝুঁকিতে বাংলাদেশ এবং তুরস্কের সম্পর্ক আত্মিক : পররাষ্ট্রমন্ত্রী কাশ্মিরিদের ঘরে বন্দী রেখেই এবার ভারতীয়দের জমি কেনার অনুমতি দিলেন মোদি ঢাকায় ফ্রান্স সরকারের বিরুদ্ধে বিশাল মিছিল, দূতাবাস ঘেরাও আটকাল পুলিশ ম্যাক্রোঁকে সমর্থন করছে ভারতীয়রা আগাম ভোটের সংখ্যা ১০ কোটিতে পৌঁছাতে পারে যুক্তরাষ্ট্রে যুক্তরাষ্ট্র-ভারত সামরিক চুক্তি আঞ্চলিক শান্তির প্রতি হুমকি: পাকিস্তানের হুঁশিয়ারি ৩১ বাংলাদেশীসহ ৩৮ অবৈধ অভিবাসী আটক মালয়েশিয়ায় মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারির প্রস্তাব প্রত্যাখ্যান রাজার বাসা থেকে ডেকে নিয়ে এক কিশোরকে হত্যার অভিযোগ

তুরস্ক থেকে এই অঞ্চলের সবচেয়ে বড় বিমান ঘাঁটি সরিয়ে গ্রিসে হস্তান্তর করবে ন্যাটো!!

অনলাইন ডেস্ক ।।
  • আপডেট সময় সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০

তুরস্ক থেকে এই অঞ্চলের সবচেয়ে বড় বিমান ঘাঁটি সরিয়ে গ্রিসে হস্তান্তর করবে ন্যাটো;

ন্যাটো সদস্য তুরস্ক থেকে এই অঞ্চলের সবচেয়ে বড় বিমান ঘাঁটি আইএনসিআইআরএলআইকে (INCIRLIK) বিমান ঘাঁটি সরিয়ে গ্রিসে হস্তান্তর করবে ন্যাটো জোট।

ন্যাটো মধ্যপ্রাচ্যের যত অপারেশন ছিল এই ঘাঁটি থেকে করত। বিশেষ করে ইরাক আক্রমণ করার জন্য সবচেয়ে বেশী ব্যাবহার করা হয় এই ঘাঁটি। পাশাপাশি সিরিয়াতে বোমা হামলায় এই ঘাঁটি সবচেয়ে বেশী ব্যাবহার হতো।

তবে কৌশলগত এই ঘাঁটি তুরস্কের জন্য পূর্ব দিক থেকে নিরাপত্তা দিতে। যেমন কোন দেশ আক্রমণ করলে সরাসরি তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেখাতো এই ঘাঁটি।

কিন্তু এই ন্যাটোর এই ঘাঁটি সরানো হলে তুরস্ক সেই দিক থেকে ততটা না চাপে পড়বে, তার থেকে বড় চাপ হচ্ছে ন্যাটো থেকে বাদ পড়া। কারণ তুরস্ককে ন্যাটো থেকে বাদ দেবার জন্য আমেরিকা ওঠেপড়ে লেগেছে।

তুরস্কের গুরুত্ব ন্যাটোর কাছে বহুলাংশে কমে যাবে। কারন এই ঘাঁটি ন্যাটোর কাছে গুরুত্বপূর্ণ ছিল। পাশাপাশি এই ঘাঁটি হস্তান্তর হবে তুরস্কের শত্রু গ্রিসের ক্রিট দ্বিপের হেরাকিলন অংশে।

ফলে ভবিষ্যতে কখনো ই তুরস্ক গ্রিসে আক্রমণ করার সাহস দেখাবে না। কারন প্রতিশ্রুতি অনুযায়ী এই ঘাঁটি ঢাল হয়ে থাকবে গ্রিসের পাশে।

তবে এর একটি সুবিধা হচ্ছে এই বিশাল ঘাঁটির অবকাঠামো পাবে তুরস্ক, ফলে তুরস্কের সবচেয়ে বড় বিমান ঘাঁটি হবে এটি। যা তাদের নিরাপত্তায় একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কিন্তু বিপরীত দিকটাই এক্ষেত্রে বেশী।

তবে আমেরিকার সবচেয়ে বড় ঘাঁটি অবস্থিত এই অঞ্চলে কাতারে। তুরস্ক থেকে ঘাঁটি সরিয়ে নেওয়ার প্রভাব টা একটি উদাহরণ থেকে দেখি চলুন।

আরব জোটের সঙ্গে কাতারের ঝামেলা হলে আরব জোট কাতারে সামরিক হামলার পরিকল্পনা করে । কিন্তু কাতারে আমেরিকার ঘাঁটি থাকার জন্য ই আরব জোট হামলা করেনি। এটাই একমাত্র কারন ছিল কাতারের উপর হামলা না করার ।

২০১৬ সালে তুরস্কের ঘনিষ্ঠ বন্ধু ছিল আরব জোট। তখন এই ঘাঁটিতে সৌদি ও আরব আমিরাত যুদ্ধ বিমান মোতায়েন করেছিল সিরিয়ার বিরুদ্ধে অথচ আজ তারা চিরশত্রু।

আরও পড়ুনঃ ইসরাইল-আমিরাত চুক্তি : লাভ-ক্ষতি মিলিয়ে শেষরক্ষা কি হবে?

আরও পড়ুনঃ কেহ ক্রিমিনাল অফেন্স করলে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

One thought on "তুরস্ক থেকে এই অঞ্চলের সবচেয়ে বড় বিমান ঘাঁটি সরিয়ে গ্রিসে হস্তান্তর করবে ন্যাটো!!"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102