মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৮:২৮ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ:
রাজধানীতে প্রেমিকের সঙ্গে অভিমানে প্রেমিকার আত্মহত্যা পাকিস্তানী টেলি-ড্রামায় মাতোয়ারা ভারতের দর্শকরা রোহিঙ্গাদের জোর করে ভাসানচরে পাঠানো হচ্ছে: অ্যামনেস্টি ব্রাহ্মণবাড়িয়ায় নতুন ১৬ জন করোনায় আক্রান্ত; জেলায় শনাক্ত সংখ্যা ২৬শ ছাড়ালো মফস্বল সাংবাদিকদের খাটো করে দেখার কোন সুযোগ নেই: আহসানুল হক আসিফ ব্রাহ্মণবাড়িয়ায় আল-মদিনা ওষুধ কোম্পানির উদ্যোগে বিরামপুর আবারও ফ্রী মেডিক্যাল ক্যাম্প ইতালির পম্পেই নগরীর ধ্বংসস্তূপের মধ্যে দু’জন ব্যক্তির দেহাবশেষ আবিষ্কার সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে ফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান গ্যাস লাইন লিকেজের মেরামত করতে গিয়ে বিস্ফোরণের ঘটনা সুচির সাথে বরিস জনসনের আলোচনায় রোহিঙ্গা সংকট নিয়ে উদ্বেগ

দিল্লী-মস্কো সম্পর্কে প্রভাব ফেলতে পারে রাশিয়া-চীন সামরিক জোট

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ৪ নভেম্বর, ২০২০
দিল্লী-মস্কো সম্পর্কে প্রভাব ফেলতে
দিল্লী-মস্কো সম্পর্কে প্রভাব ফেলতে পারে রাশিয়া-চীন সামরিক জোট:
দিল্লী-মস্কো সম্পর্কে প্রভাব ফেলতে পারে রাশিয়া-চীন সামরিক জোট,  শীর্ষ রুশ পররাষ্ট্রনীতি ও কৌশলগতবিষয়ক বিশেষজ্ঞরা অভিমত প্রকাশ করেছেন যে মস্কো ও বেইজিংয়ের মধ্যকার সম্ভাবনাময় সামরিক জোট ভারত ও রাশিয়ার মধ্যকার ঐতিহ্যবাহী অংশীদারিত্বের ওপর বিরূপ প্রভাব ফেলবে। কাজেই এ ধরনের জোট অযৌক্তিক।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি আভাস দিয়েছিলেন যে মস্কো ও চীনের মধ্যে একটি সামরিক জোট হতে পারে, তবে সাধারণভাবে এর প্রয়োজন নেই।
কার্নেগি মস্কো সেন্টারের পরিচালক দিমিত্রি ত্রেনিন বলেন, চীনের সাথে আনুষ্ঠানিক সামরিক জোট রাশিয়ার জন্য হবে অযৌক্তিক। এটি রাশিয়ার হাত বেঁধে ফেলবে এবং ভারতসহ রাশিয়ার ঐতিহ্যবাহী অংশীদারদেরকে যুক্তরাষ্ট্রের সাথে আরো ঘনিষ্ঠ সহযোগিতায় যেতে বাধ্য করবে।
বার্তা সংস্থা ইতারতাসকে দিমিত্রি বলেন, বর্তমানে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চীনের সাথে আনুষ্ঠানিক সামরিক জোটের দরকার নেই রাশিয়ার। এ ধরনের ইউনিয়ন উভয়পক্ষের হাত বেঁধে ফেলবে, প্রতিবেশীদেরকে, বিশেষ করে ভারতকে রাশিয়ার সাথে অংশীদারিত্ব ত্যাগ করে যুক্তরাষ্ট্রের সাথে আরো ঘনিষ্ঠ সম্পর্ক প্রতিষ্ঠা করতে বাধ্য করবে।
তাছাড়া, আনুষ্ঠানিক জোট মিত্র কাঠামোতে ক্রমপরম্পরার প্রশ্ন সৃষ্টি করবে। দিমিত্রির মতে, যুক্তরাষ্ট্র যদি একইসাথে রাশিয়া ও চীন উভয়ের ওপর হামলা চালায়, তবেই কেবল মস্কো ও বেইজিংয়ের মধ্যে সামরিক জোট গড়ে ওঠতে পারে।
তিনি বলেন, এমন অনুমান করা সম্ভব যে রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র আগ্রাসন চালালে রাশিয়াকে চীন রাজনৈতিকভাবে সমর্থন করলেও যুদ্ধে অংশ নেয়া থেকে বিরত থাকবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সামরিক সঙ্ঘাতের ক্ষেত্রেও সম্ভবত আমাদের প্রতিক্রিয়াও এমন হবে।
ভারত ও রাশিয়ার মধ্যে কয়েক দশক ধরে ঘনিষ্ঠ প্রতিরক্ষা অংশীদারিত্ব রয়েছে। এই সম্পর্ক কেবল ক্রেতা-বিক্রেতার নয়, বরং অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ব্রহ্মস যৌথভাবে উৎপাদনেও রয়েছে। তাছাড়া পরমাণু সাবমেরিন সরবরাহ ও জঙ্গিবিমান উৎপাদনের লাইসেন্সও ভারতকে দিয়েছে রাশিয়া। রাশিয়া বর্তমানে ভারতের প্রতিরক্ষা চাহিদার ৬০-৭০ ভাগ পূরণ করে থাকে। সূত্র: ইকোনমিক টাইমস

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

One thought on "দিল্লী-মস্কো সম্পর্কে প্রভাব ফেলতে পারে রাশিয়া-চীন সামরিক জোট"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102