মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯:০৩ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ:
রাজধানীতে প্রেমিকের সঙ্গে অভিমানে প্রেমিকার আত্মহত্যা পাকিস্তানী টেলি-ড্রামায় মাতোয়ারা ভারতের দর্শকরা রোহিঙ্গাদের জোর করে ভাসানচরে পাঠানো হচ্ছে: অ্যামনেস্টি ব্রাহ্মণবাড়িয়ায় নতুন ১৬ জন করোনায় আক্রান্ত; জেলায় শনাক্ত সংখ্যা ২৬শ ছাড়ালো মফস্বল সাংবাদিকদের খাটো করে দেখার কোন সুযোগ নেই: আহসানুল হক আসিফ ব্রাহ্মণবাড়িয়ায় আল-মদিনা ওষুধ কোম্পানির উদ্যোগে বিরামপুর আবারও ফ্রী মেডিক্যাল ক্যাম্প ইতালির পম্পেই নগরীর ধ্বংসস্তূপের মধ্যে দু’জন ব্যক্তির দেহাবশেষ আবিষ্কার সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে ফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান গ্যাস লাইন লিকেজের মেরামত করতে গিয়ে বিস্ফোরণের ঘটনা সুচির সাথে বরিস জনসনের আলোচনায় রোহিঙ্গা সংকট নিয়ে উদ্বেগ

নেপালের প্রধানমন্ত্রী ও ‘র’ প্রধানের গোপন বৈঠক

অনলাইন ডেস্ক ।।
  • আপডেট সময় শনিবার, ২৪ অক্টোবর, ২০২০
নেপালের প্রধানমন্ত্রী ও ‘র’

নেপালের প্রধানমন্ত্রী ও ‘র’ প্রধানের গোপন বৈঠক:

নেপালের প্রধানমন্ত্রী ও ‘র’ প্রধানের গোপন বৈঠক এর খবর সবার মাঝে আলোচনা ও সমালোচনার জন্ম দিয়েছে। নেপালে রাজনৈতিক দ্বন্দ্বের কেন্দ্রে চলে এসেছেন দেশটির প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি।

কিছু দিন আগে তিনি চীন প্রীতির জন্য নিজ দলের বিরোধীদের তোপের মুখে পড়েন। এবার ভারতের গোয়েন্দা বিভাগের প্রধান সামন্ত কুমার গোয়েলের সাথে গোপন বৈঠকের খবর প্রকাশের পর রাজনৈতিক মহলে জল্পনা-কল্পনা শুরু হয়েছে। নেপালের কমিউনিস্ট পার্টিতে ওলি বিরোধী পুষ্পকমল দাহাল প্রচন্ডের দাবি, দলের বাকি নেতাদের না জানিয়ে এমন বৈঠক করে ঠিক কাজ করেননি কেপি শর্মা ওলি।

আরও পড়ুন: আজারবাইজান-আর্মেনিয়া সঙ্ঘাতে মৃত্যু ৫০০০ : পুতিন

গত বুধবার ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’ প্রধান কয়েক জনকে নিয়ে বিশেষ বিমানে দিল্লি থেকে কাঠমান্ডু যান। এ সফরের উদ্দেশ্য ছিল, নেপালের প্রধানমন্ত্রী ওলির সাথে সাক্ষাৎ করা। তবে শুধু ওলি নন, নেপালের বিরোধী দলের প্রধান শের বাহাদুর দৌবার সাথেও সামন্ত গোয়েল দেখা করেন বলে জানা গেছে।

নেপালে একের পর এক প্রকল্প চালু করেছে চীন। তার হাত ধরে দেশটিতে অনেক টাকার বিনিয়োগ করে বেইজিং। সেই সূত্র ধরে ওলির শাসনকালে চীনের প্রতি নেপালের আনুগত্য বাড়তে থাকে। এ পরিস্থিতিতে নেপালে চীনের নবনিযুক্ত রাষ্ট্রদূত ক্রমাগত কাঠমান্ডুকে বেইজিংয়ের দিকে ঝুঁকিয়ে দিতে থাকেন।

এমন সময় নেপালের কমিউনিস্ট পার্টিতে ক্রমাগত কোণঠাসা হন ওলি। এমনকি তাকে গদচ্যুত করার পরিকল্পনাও তৈরি হয়ে যায় কমিউনিস্ট পার্টিতে। এ পরিস্থিতিতে ভারতের গোয়েন্দা প্রধানের সাথে নেপালের প্রধানমন্ত্রীর বৈঠক ঘিরে এশিয়ার কূটনীতিক মহলে আলোচনা শুরু হয়।

আরও পড়ুন: আক্রমণ ঠেকাতে যুদ্ধ, সহিংতারোধে সংঘাত জরুরি: শি জিনপিং

আগামী মাসে নেপালে সফরে যাবেন ভারতের সেনাপ্রধান জেনারেল মুকুন্দ নারাভানে। তার সফরের আগে নেপালের মন্ত্রিসভায় নারাভানে বিরোধী মন্ত্রীকে কার্যত পদ থেক সরিয়ে দেন ওলি। আর নেপালের এ পদক্ষেপ ফের দিল্লি ও কাঠমান্ডুকে কাছাকাছি আনছে বলে ধারণা করা হচ্ছে ।

ভারত-নেপাল সম্পর্কের গতিবিধি নিয়ে দুই ব্যক্তির মধ্যে কথা হয়েছে বলে জানা গেছে। যেখানে দুই দেশের মধ্যে সীমান্ত সঙ্ঘাতের সমস্যা রয়েছে সেখানে এ বৈঠককে ‘সৌজন্য সাক্ষাৎ’ বলে ভারত ও নেপাল দাবি করলেও ২ ঘণ্টার বৈঠকে ভারত যে বড়সড় কূটনৈতিক চাল দিয়েছে সে ব্যাপারে নিশ্চিত রাজনৈতিক বিশেষজ্ঞরা। সূত্র: টাইমস নাউ নিউজ।

আরও পড়ুন: ভারতে বায়ুদূষণে এক বছরে ১৬ লাখ মানুষের মৃত্যু

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

One thought on "নেপালের প্রধানমন্ত্রী ও ‘র’ প্রধানের গোপন বৈঠক"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102