রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:২২ অপরাহ্ন

পানিতে ভাসলো ভারতের পঞ্চম স্করপেন সাবমেরিন ‘আইএনএস ভাগির’

অনলাইন ডেস্ক।।
  • আপডেট সময় শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০

পানিতে ভাসলো ভারতের পঞ্চম স্করপেন সাবমেরিন ‘আইএনএস ভাগির’ঃ

পানিতে ভাসলো ভারতের পঞ্চম স্করপেন সাবমেরিন ‘আইএনএস ভাগির’। সাগরে সমরসজ্জায় আরও শক্তিশালী ভারত। এবার জলে অবাধ রাজত্ব চালাতে নৌবাহিনীর হাতে আসছে আরও এক অত্যাধুনিক স্করপেন সাবমেরিন। বুধবার মাজগাঁও ডক থেকে যাত্রা শুরু করে স্করপেন ক্লাসের পঞ্চম ডুবোজাহাজ ‘আইএনএস ভাগির’।

এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোয়া থেকে সাবমেরিনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রীপদ নায়কের স্ত্রী বিজয় নায়ক। ভারতীয় নৌবাহিনীর প্রজেক্ট-৭৫ এর অন্তর্গত ফরাসি অস্ত্রনির্মাতা ডিসিএনএস-এর ডিজাইন করা ছয়টি স্করপেন বা কালভরি ক্লাস সাবমেরিন তৈরি করছে ভারত।

আরও পড়ুন: আসাউদ্দিন ওয়াইসির দল বিহারে ৫ আসনে জয়ী

এরমধ্যে ‘আইএনএস কালভরি’ ও ‘আইএনএস খান্ডেরি’ নামের দু’টি স্করপেন সাবমেরিন ভারতীয় নৌবাহিনীর অন্তর্ভুক্ত করা হয়েছে। ‘আইএনএস কারাঞ্জ’ ‘আইএনএস কারাঞ্জ’ ও আইএনএস ভেলার ‘সি ট্রায়াল’ সাগরে পরীক্ষানিরীক্ষা চলছে। এই ক্লাসের শেষ সাবমেরিন আইএনএস ভাগশির-এর নির্মাণ চলছে।

এই ডুবোজাহাজ তৈরিতে ব্যবহৃত হয়েছে স্টেট অফ দ্য আর্ট টেকনোলজি। প্রি-গাইডেড মিসাইল ব্যবহার করে প্রায় নিঃশব্দে শত্রুকে জলের নিচে ছিন্নভিন্ন করে দিতে পারে ‘আইএনএস কারাঞ্জ’। প্রায় ৬৭ মিটার লম্বা, ওজনে দেড় হাজার টনেরও বেশি এই ডুবোজাহাজ চওড়ায় প্রায় সাড়ে ছয় মিটার। এটি এমন ভাবে বানানো হচ্ছে যাতে দীর্ঘক্ষণ জলের তলায় ডুবে থাকতে পারে।

‘স্করপেন’ থেকে অনায়াসে যুদ্ধজাহাজ ধ্বংস করার টর্পেডো এবং ক্ষেপণাস্ত্র ছোড়া যাবে। শুধু তাই নয় প্রায় শব্দহীন এই সাবমেরিনটিকে জলের তলায় খুঁজে পাওয়া প্রায় অসম্ভব। গোপনে শত্রুর জলসীমায় ও বন্দরের চারপাশে ‘মাইন’ বিছিয়ে দিতে এটির জুড়ি মেলা ভার।

২০১৭-সালেই যাত্রা শুরু স্করপেন ক্লাসের ‘আইএনএস কালভরি’ ও ‘আইএনএস খান্ডেরি’। ওই দুই ডুবোজাহাজও অত্যন্ত ঘাতক। ওই সাবমেরিন দুটিতে রয়েছে অত্যাধুনিক টর্পেডো ও মিসাইল যা দৃষ্টিসীমার বাইরে থাকা লক্ষ্যেও নির্ভুল ও বিধ্বংসী আঘাত হানতে সক্ষম।

স্টেলথ প্রযুক্তি বা লুকিয়ে থাকার অসাধারণ ক্ষমতার জন্য এই সাবমেরিনটি সোনার বা রাডারে প্রায় অদৃশ্য। সূত্র – দি হিন্দু

আরও পড়ুন: ভারতের রাজধানী নয়াদিল্লি বাসযোগ্যতা হারাচ্ছে

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102