শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৮:৩৪ অপরাহ্ন

বাংলা বইমেলা শুরু হচ্ছে নিউইয়র্কে

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০
বাংলা বইমেলা শুরু হচ্ছে
ছবি: সংগৃহীত

বাংলা বইমেলা শুরু হচ্ছে নিউইয়র্কে:

যুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে ২৯-তম নিউইয়র্ক বাংলা বইমেলা শুরু হচ্ছে আগামী শুক্রবার থেকে। মেলা চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। করোনা ভাইরাসের কারণে এই বছরের নিউইয়র্ক বইমেলা হবে ভার্চুয়াল বা অন-লাইনে। দেখা যাবে ইউটিউবে ও ফেসবুকে। মুজিব বর্ষে আয়োজিত এই মেলা উৎসর্গ করা হবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির উদ্দেশ্যে।

বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরের বাংলা বইয়ের এটি সর্ববৃহৎ বইমেলা। এটি ২৯ বছর ধরে চলে আসছে। এই বছর আয়োজিত ১০ দিনব্যাপী এই মেলার উল্লেখযোগ্য অনুষ্ঠানের মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর স্মৃতিতর্পণ, জাতির জনকের প্রতি নিবেদিত কবিতা পাঠ ও আবৃত্তি এবং বঙ্গবন্ধুর স্মরণে বিশেষ কনসার্ট। আলোচকদের মধ্যে থাকবেন বাংলাদেশের জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, বিশিষ্ট সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী, প্রবীণ রাজনীতিক তোফায়েল আহমেদ, বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক ও কবি কামাল চৌধুরী।

স্বরচিত কবিতা পড়বেন কবি আসাদ চৌধুরী, নির্মলেন্দু গুণ, হাবিবুল্লাহ সিরাজী, মোহাম্মদ নূরুল হুদা ও আরও অনেকে। আরও থাকবেন উভয় বাংলার সেরা আবৃত্তিকারেরা। উভয় বাংলার যেসব লেখক এই বই মেলায় অংশগ্রহণের প্রতিশ্রুতি দিয়েছেন তাদের মধ্যে রয়েছে সমরেশ মজুমদার, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, আবদুল্লাহ আবু সায়ীদ, সেলিনা হোসেন ও আনিসুল হক। উভয় আমেরিকা ও বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত আরও প্রায় ১০০ কবি ও লেখক এই মেলার বিভিন্ন কার্যক্রমে অংশ নেবেন বলে জানা গেছে।

এই বইমেলা র জন্য বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি সম্পূর্ণ নতুন কবিতা লিখে পাঠিয়েছেন কবি শঙ্খ ঘোষ। তিনি অসুস্থতা সত্ত্বেও এই মেলার জন্য একটি ভিডিও বার্তা পাঠিয়েছেন। সেই বার্তা তিনি বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভূমিকার প্রতি আলোকপাত করেছেন।

বঙ্গবন্ধুর স্মৃতির উদ্দেশ্যে আয়োজিত কনসার্টে অংশ নিচ্ছেন মাহমুদুর রহমান বেনু, শাহীন সামাদ, কুমার বিশ্বজিৎ, হিমাংশু গোস্বামী এবং ফরিদা পারভীন ও গাজী আবদুল হাকিম। জীবনমুখী গানের শিল্পী নচিকেতা এই কনসার্টে অংশগ্রহণণে আগ্রহ প্রকাশ করেছেন। এ ছাড়াও উত্তর আমেরিকায় বসবাসরত উল্লেখযোগ্য সংখ্যক শিল্পীও সংগীত পরিবেশন করবেন।

বইমেলার অংশ হিসেবে আয়োজিত হয়েছে একটি শিশু-কিশোর মেলা। সেখানে উত্তর আমেরিকায় বসবাসরত নতুন প্রজন্মের অভিবাসী সদস্যরা জাতির জনকের প্রতি কথায়, কবিতায় ও গানে তাদের শ্রদ্ধা জানাবে।

আরও পড়ুন: কুড়িগ্রামের উলিপুরে দূর্গাপুর বাজারে সিসি ক্যামেরার উদ্বোধন

আরও পড়ুন: আমার বয়স এখন ৭৪, আর কত: মাননীয় প্রধানমন্ত্রী

আরও পড়ুন: নলছিটিতে অবৈধভাবে বিদ‍্যুৎ সংযোগের দায়ে এক ব‍্যবসায়ীর বিরুদ্ধে মামলা

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102