মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৮:২৮ পূর্বাহ্ন

বিশ্বজুড়ে করোনা ভাইরাস দাপিয়ে বেড়াচ্ছে

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০

হাইলাইটস:

  • করোনার সংক্রমণ ছাড়াল ২.৫ কোটি
  • নিউ জিল্যান্ড ও দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনা আতঙ্ক।
  • সারা বিশ্বে করোনায় মৃত প্রায় ৮.৪৩ লাখ

বিশ্বজুড়ে এখনও দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস। রবিবার সারা পৃথিবীতে মোট কোভিড ১৯-এ আক্রান্তের সংখ্যা আড়াই কোটি ছাড়িয়ে গিয়েছে। রবিবারই একদিনে সংক্রমণে রেকর্ড গড়েছে ভারত।

লাইয়ের মাঝামাঝি থেকে প্রতি চারদিনে বিশ্বজুড়ে অতিরিক্ত ১০ লক্ষৎ করে মানুষ কোভিড ১৯-এ আক্রান্ত হচ্ছেন। রবিবামোট সংক্রমিতের সংখ্যা ২,৫২,০২,৩৫৬ জনে ছাড়িয়েছে। সুস্থ হয়ে উঠেছেন মোট ১,৭৫,৫০,৫২৫ জন। এই দিকে, রবিবার ভারতে একদিনে রেকর্ ৭৮,৭৬১ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। দেশের অর্থনৈতিক অবস্থা ফেরাতে ক্রমে নিয়ম শিথিল করে আনলক প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাচ্ছে সরকার। তবে একই সঙ্গে বেড়ে চলেছে সংক্রমণের সংখ্যা।

আরও পড়ুন: আগামী সপ্তাহে বাজারে আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন

রবিবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায় যে, ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ৭৮,৭৬১ জন। এক দিনে মৃত্যু হয়েছে ৯৪৮ জনের। এই দিনের পর ভারতের মোট করোনা রোগীর সংখ্যা ৩৫ লক্ষ ছাড়িয়ে গেল। মোট মৃতের সংখ্যা তো আগেই ৬৩ হাজার ছাপিয়ে গিয়েছে। বিশেষজ্ঞদের চিন্তায় রেখেছে সংক্রমণের হারও।

যদিও, ভারতের কেন্দ্রীয় সরকারের বক্তব্য, দৈনিক আক্রান্ত এবং মৃত্যুর নিরিখে ভারতের তুলনা আমেরিকা, ব্রাজিলের মতো দেশের সঙ্গে করা হলেও প্রতি দশ লক্ষে সংক্রমিতের সংখ্যা এদের তুলনায় এই দেশে অনেক কম।

তাছাড়া, দেশে সুস্থতার হারও অনেক বেশি। এখনও পর্যন্ত ২৭ লক্ষেরও বেশি করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। আইসিএমআর-ও এ দিনে জানিয়েছে যে, ইতিমধ্যেই দেশে ৪ কোটির বেশি নমুনা পরীক্ষা হয়ে গিয়েছে। ফলে, সংক্রমণের সংখ্যা বাড়াতে অস্বাভাবিক কিছু দেখছে না কেন্দ্র। যদিও, তাদের উদ্বেগে রেখেছে কয়েকটি রাজ্যের করোন চিত্র। যা ক্রমেই লাগামছাড়া হয়ে উঠেছে।

আরও পড়ুন: রাশিয়া করোনা ভ্যাকসিনের ১০০ কোটি ডোজ অর্ডার পেল

এই দিকে, নিউ জিল্যান্ড ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলি আগে যেখানে করোনার প্রকোপ অনেকটাই নিয়ন্ত্রণে রেখেছিল, তারাও এখন মরণ ভাইরাস করোনা নিয়ে ব্যতিব্যস্ত। করোনা নিয়ে এখনও হিমশিম খাচ্ছে আমেরিকা ও ব্রাজিল। এই রোগে আক্রান্ত হয়ে সর্বাধিক মৃত্যু হয়েছে ব্রাজিলে। সেখানে মৃতের সংখ্যা ১ লক্ষ ২০ হাজার ছাড়িয়ে গিয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা। ব্রাজিলে বর্তমানে দিনে গড়ে এক হাজার করোনা রোগীর মৃত্যু হচ্ছে, আক্রান্ত হচ্ছেন প্রায় ৪০ হাজারের কাছাকাছি।

সারা বিশ্বে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন ৮ লক্ষ ৪৭ হাজার ৩০০ জন মানুষ। এখনও পর্যন্ত কোনো দেশ এই ভাইরাসের টিকা বের করতে পারে নি। যদিও রাশিয়া বিশ্বে প্রথম টিকা আবিষ্কারের দাবি করে। লকডাউন ও সামাজিক দূরত্ব সহ নানা সতর্কতা নিয়ে করোনা সংক্রমণ আটকানোর চেষ্টা চালাচ্ছে বিশ্বের প্রতিটি দেশের সরকার। অনেক দেশে আবার লকডাউনের তীব্র বিরোধিতায় পথে নেমেছে মানুষজন। শনিবার বার্লিনে নিষেধাজ্ঞার বিরুদ্ধে মিছিল করেন প্রায় ১৮ হাজার মানুষ । জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের বিরুদ্ধে ওঠে স্লোগান।

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

One thought on "বিশ্বজুড়ে করোনা ভাইরাস দাপিয়ে বেড়াচ্ছে"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102