বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৫:৫৬ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ:
বাড্ডায় জবাই করা যুবকের মরদেহ উদ্ধার করোনায় আক্রান্ত হয়ে ঢামেক হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তার মৃত্যু ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা ব্রাহ্মণবাড়িয়ায় ৭ বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগ রাজধানীতে প্রেমিকের সঙ্গে অভিমানে প্রেমিকার আত্মহত্যা পাকিস্তানী টেলি-ড্রামায় মাতোয়ারা ভারতের দর্শকরা রোহিঙ্গাদের জোর করে ভাসানচরে পাঠানো হচ্ছে: অ্যামনেস্টি ব্রাহ্মণবাড়িয়ায় নতুন ১৬ জন করোনায় আক্রান্ত; জেলায় শনাক্ত সংখ্যা ২৬শ ছাড়ালো মফস্বল সাংবাদিকদের খাটো করে দেখার কোন সুযোগ নেই: আহসানুল হক আসিফ ব্রাহ্মণবাড়িয়ায় আল-মদিনা ওষুধ কোম্পানির উদ্যোগে বিরামপুর আবারও ফ্রী মেডিক্যাল ক্যাম্প

আগামী সপ্তাহে বাজারে আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন !

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ৯ আগস্ট, ২০২০

সারা বিশ্বে করোনা সংক্রমণের ঘটনা যখন প্রতিনিয়ত লাফিয়ে লাফিয়ে বাড়ছে তখন বিশ্বের করোনা ভাইরাসের প্রথম ভ্যাকসিন বাজারে আনতে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করে রেখেছে রাশিয়া। আগামী সপ্তাহে এই ঐতিহাসিক ও মহামূল্যবান আবিষ্কার নথিভুক্ত করতে চলেছে রাশিয়া। গামালেই ইন্সটিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এবং রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় যৌথভাবে কোভিড-১৯ প্রতিষেধক টিকা তৈরি করেছে।

আগামী ১২ই আগস্ট ২০২০ বিশ্বের প্রথম করোনা ভাইরাসের ভ্যাকসিনটি আনুষ্ঠানিক ভাবে নথিভুক্ত করা হবে বলে সংবাদ মাধ্যমকে জানানো হয়েছে। তার পর পরই বাজারে ছাড়া হবে ওই করোনা ভ্যাকসিনটি। এই প্রসঙ্গে রাশিয়ার উপ স্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিডনেভ বলেছেন, ‘গামালেই ইন্সটিটিউট যে ভ্যাকসিনটি তৈরি করেছে তা আগামী ১২ই আগস্ট নথীভুক্ত করা হবে। এই মুহূর্তে এটি তৃতীয় এবং চূড়ান্ত পর্যায়ে ট্রায়াল চলছে। এই ট্রায়াল প্রক্রিয়া খুবই গুরুত্বপূর্ণ। এই ভ্যাকসিনটি যাতে সুরক্ষিত হয় তা সম্পূর্ণভাবে নিশ্চিত করা হবে। প্রথমে চিকিংসার সঙ্গে জড়িত ব্যক্তি এবং প্রবীণ নাগরিকদের এই ভ্যাকসিনটি দেওয়া হবে।’

নথীভুক্ত করার পরে চূড়ান্ত পর্যায়ে এই ভ্যাকসিনের কার্যকারিতা এবং সুরক্ষা পরীক্ষা করা হবে। তখন প্রথমে প্রায় ১ হাজার ৬০০ জনের উপরে এটি প্রয়োগ করা হবে। দ্রুত সমস্ত ভ্যাকসিন যাতে বাজারে আনা যায় সেই জন্য ক্লিনিক্যাল ট্রায়ালের প্রক্রিয়া কাটছাঁট করার জন্য গত এপ্রিল মাসে দেশের সরকারি কর্মকর্তাদের নির্দেশ দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার নির্দেশের কারণে করোনা ভ্যাকসিনের ট্রায়াল প্রক্রিয়া সংক্ষিপ্ত করা হয়েছে।

মস্কো ভ্যাকসিন বাজারে ছাড়ার ঘোষণা করার পর পরই সতর্ক প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভ্যাকসিনের ক্ষেত্রে নিরাপত্তা ও কার্যকারিতা সম্পর্কিত গাইডলাইন বা নির্দেশিকা আছে। রাশিয়া যেন এই সমস্ত গাইডলাইন ভাল করে মেনে চলে।

এদিকে করোনা ভ্যাকসিনের ক্ষেত্রে রাশিয়ার তাড়াহুড়া নিয়ে সম্প্রতি প্রশ্ন তুলেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ডাক্তার অ্যান্টনি ফসি। ফসি বলেছেন, সাধারণ মানুষকে ভ্যাকসিন দেওয়ার আগে চিন এবং রাশিয়া তা ভাল করে পরীক্ষা করেছে বলেই আমার আশা, কারণ সঠিক পরীক্ষার আগে কোনো ভ্যাকসিন বাজারে ছাড়া হলে তা আরও মানবজাতির জন্য বিপদ ডেকে আনতে পারে।

এই সব বিষয়ে আপাদত কান দিতে নারাজ প্রেসিডেন্ট পুতিন প্রশাসন। এর পরিবর্তে এই সাফল্যকে ১৯৫৭ সালে সুভিয়ত ইউনিয়নের দ্বারা বিশ্বের প্রথম স্যাটেলাইট লঞ্চের সঙ্গে তুলনা করছে তারা। একইসঙ্গে ভ্যাকসিন উংপাদনের ব্ল প্রিন্টও তৈরি করে ফেলেছে। চলতি বছরের মধ্যে নিজেদের দেশে পরীক্ষামূলক কোভিড-১৯ ভ্যাকসিনের ৩ কোটি ডোজ উংপাদনের পরিকল্পনা নিয়েছে রাশিয়া এবং এছাড়া বিদেশে যাতে আরও ১৭ কোটি উৎপাদন করা যায়, সেই লক্ষ্যকে সামনে নিয়ে এগিয়ে চলেছে রাশিয়া।

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

2 thoughts on "আগামী সপ্তাহে বাজারে আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন !"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102