বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ০২:৪৬ অপরাহ্ন

ভারতে ঐতিহাসিক তাজমহলের নাম পরিবর্তন করে তেজোলয় করার প্রস্তাব কর্তৃপক্ষের !

অনলাইন ডেস্ক।।
  • আপডেট সময় শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০
ভারতে ঐতিহাসিক তাজমহলের নাম পরিবর্তন করে তেজোলয় করার প্রস্তাব কর্তৃপক্ষের !
ছবি: তাজমহল

ভারতে ঐতিহাসিক তাজমহলের নাম পরিবর্তন করে তেজোলয় করার প্রস্তাব কর্তৃপক্ষের: 

ক্ষমতায় আসার পর থেকেই উত্তর প্রদেশের একাধিক স্থানের নাম বদলেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই নিয়ে বিভিন্ন মহলে তীব্র প্রতিবাদও হয়েছে। তবে বদলাননি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। এবার ফের একবার তিনি নাম বদলের খেলায় মাতলেন।

আগ্রায় নির্মীয়মান মুঘল মিউজিয়াম মারাঠা বীর ছত্রপতি শিবাজি মহারাজের নামে নামাঙ্কিত করার সিদ্ধান্ত নিয়েছে ‍উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। এই নিয়ে সরকারি বিবৃতিও দেওয়া হয়েছে। এবার শোনা যাচ্ছে তাজমহলের নামও পরিবর্তন করতে পারে যোগী প্রশাসন।

২০১৫ সালে আগ্রায় তাজমহলের কাছেই একটি মিউজিয়াম তৈরির পরিকল্পনা করে অখিলেশ যাদব সরকার। নির্মাণ শুরু হয় ২০১৬ সালে।

তাজমহলের পূর্ব গেটে নির্মীয়মান মিউজিয়ামটিতে মুঘল সংস্কৃতি, মুঘল আমলের জিনিসপত্র, ছবি, খাবার, রীতিনীতি, অস্ত্র ও অন্যান্য বিষয়ে প্রদর্শন করা হবে। মুঘলদের নিয়ে তৈরি মিউজিয়ামটির নাম রাখা হয়েছিল মুঘল মিউজিয়াম।

সেই মিউজিয়ামটির নাম এবার পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে যোগী আদিত্যনাথ সরকার। ত্রপতি শিবাজি মহারাজের নামে নামাঙ্কিত করা হবে এই মিউজিয়াম।

আদিত্যনাথের কথায়, “দেশের গর্ব জড়িয়ে আছে, এমন বিষয়কেই প্রচার করা দরকার। ক্রীতদাস পরিস্থিতি ইতিহাসকে নয়। মুঘলরা আমাদের রোল মডেল হতে পারে না। জাতীয়তাবাদী ভাবাদর্শকে উৎসাহিত করতে হবে। শিবাজি মহারাজ আমাদের হিরো।”

মুঘল মিউজিয়ামের নাম বদল হতেই রাজনৈতিক তরজা শুরু হয়েছে উত্তরপ্রদেশে। এবার দেশের বিখ্যাত তথা ওয়ার্ল্ড হেরিটেজ নিদর্শনের মধ্যে স্থান পাওয়া তাজমহলের নাম বদলানোর দাবি তুলছে তারা।

তাজমহলের নাম বদলানোর পিছনে যুক্তিও দেওয়া হয়েছে। উত্তর প্রদেশের গোসেবা আয়োগের নেতা ভোলে সিং-এর দাবি, এবার সরকারকে তাজমহলের নাম বদলে তেজোলয় করতে হবে। উনি তাজমহলকে ভগবান শিবের প্রাচীন মন্দির বলে দাবি করে সেটির নাম বদলানোর কথা বলেন।

ভোলে সিং বলেন, তাজমহল আদ্যিকালে শিব মন্দির ছিল। এটা ইতিহাসের খুব কঠিন একটি সত্য। তাঁর দাবি, তেজোলয়ের উপরে মুসলিম শাসকেরা এটিকে ইসলামিক স্থাপত্য বানায়।

ভোলে সিং বলেন, আজও তাজমহলে জলের ফোটা পড়ে, আর এই জল কোথা থেকে পড়ে সেটি বিজ্ঞানীরাও জানতে পারেননি।

ভোলে সিং মুঘল মিউজিয়ামের নাম বদলে ছত্রপতি শিবাজি নাম রাখার জন্য উত্তর প্রদেশ সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রশংসা করে বলেন, উনি লাগাতার কড়া সিদ্ধান্ত নিয়ে মুঘলদের চিহ্ন মিটিয়ে দিচ্ছেন।

এদিকে মোঘল মিউজিয়ামের নাম বদল নিয়ে বিরোধী দল গুলো সরকারের বিরুদ্ধে সরব হয়েছে। সমাজবাদী পার্টি বলেছে, সরকার শুধু নাম বদলানোর কাজ করছে।

আরেকদিকে, কংগ্রেসের তরফ থেকে বলা হয় যে, নাম বদলানোর কোন দরকার ছিল না। এখনকার সময়ে গুরুত্বপূর্ণ সমস্যা যেমন কৃষি, গরিব, কৃষক আর আইন ব্যবস্থা নিয়ে মাথা ঘামানো উচিৎ যোগী সরকারের।

এদিকে করোনার জন্য টানা ছয়মাস বন্ধ থাকার পর অবশেষে আগামী ২১ সেপ্টেম্বর থেকে খুলছে তাজমহল। এখন চলছে তার জোড় প্রস্তুতি।

আগ্রার জেলা প্রশাসক প্রভু সিং জানিয়েছেন, একই সঙ্গে খুলছে আগ্রা ফোর্ট। সরকারের সব রকম করোন সংক্রান্ত বিধিনিষেধ কঠোর ভাবে মেনেই খোলা হচ্ছে তাজমহল। এখন দিনে পাঁচহাজারের বেশি লোককে তাজমহলে ঢুকতে দেওয়া হবে না। আগ্রা ফোর্টে ঢুকতে পারবেন আড়াই হাজার।

গত ১ সেপ্টেম্বর থেকে দিল্লির সিকান্দ্রা, ফতেহপুর সিক্রি এভং এতমউদ্দৌল্লাসহ ছোট ছোট স্মুতিসৌধ খুলে দেয়া হলেও তাজমহল ও আগ্রা ফোর্ট বন্ধ ছিল।

এদিকে করোনা লকডাউনের কারণে আগ্রার পর্যটন শিল্পের ব্যাপক ক্ষতি হয়েছে। অঙ্কের হিসেবে করোনা ভাইরাসের কারণে ছয় মাসে ক্ষতির অঙ্কটা ২,২০০ কোটি টাকা। এর মধ্যে শুধু টিকিট ফি বাবদ ক্ষতি ৭২ কেটি টাকা।

তাজমহলের নাম পরিবর্তন করার আগাম চেষ্টার ফলে এটা আবার প্রমানিত হচ্ছে, আসলে ভারত একটি কট্টর হিন্দু সাম্প্রদায়ীক দেশে পরিনত হচ্ছে।

ভারতে একের পর এক মুসলিম শাসকদের ও মুসলিমদের নাম পরিবর্তন করে তারা তাদের ইমেজকে বিশ্বের দরবারে নোংরাভাবে উপস্থাপন করছে বলে মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: আব্বা আমাকে বলেছিলেন, “তোর ছেলে স্বাধীন দেশের নাগরিক হবে। তাের ছেলের নাম রাখবি জয়।” – শেখ হাসিনা

আরও পড়ুন: পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় ভারত অনুতপ্ত – পররাষ্ট্রমন্ত্রী

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

2 thoughts on "ভারতে ঐতিহাসিক তাজমহলের নাম পরিবর্তন করে তেজোলয় করার প্রস্তাব কর্তৃপক্ষের !"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102