মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১:৪৭ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ:
মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারির প্রস্তাব প্রত্যাখ্যান রাজার বাসা থেকে ডেকে নিয়ে এক কিশোরকে হত্যার অভিযোগ ফ্রান্সের বিরুদ্ধে জাকারবার্গকে চিঠি লিখলেন ইমরান খান ফরাসি পণ্য বর্জনের ডাকে বদলে গেছে আরবের শপিংমলের চিত্র ব্রাহ্মণবাড়িয়ায় চালকের হাত-পা বেঁধে অটোরিকশা ছিনতাই! এবার ফরাসি পণ্য বয়কটের ডাক এরদোগানের ওয়েলডিং এর কাজ করার সময় বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে এক ওয়েলডিং মিস্ত্রীর মৃত্যু হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ট্রলি চালকের মৃত্যু ব্রাহ্মণবাড়িয়ায় নতুন ৬ জন করোনায় আক্রান্ত, জেলায় শনাক্ত ২৪৯৮ জন ঝালকাঠির কাঠালিয়ায় বিষখালী নদীর চর থেকে যুবকের মরদেহ উদ্ধার !

মিয়ানমার সীমান্তে সৈন্য জড়ো করায় উদ্বিগ্ন পররাষ্ট্রমন্ত্রী!!

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ১২ অক্টোবর, ২০২০
মিয়ানমার সীমান্তে সৈন্য জড়ো
ছবি: সংগৃহীত

মিয়ানমার সীমান্তে সৈন্য জড়ো করায় উদ্বিগ্ন পররাষ্ট্রমন্ত্রী:

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের সৈন্য জড়ো করার ঘটনায় চীনের কাছে উদ্বেগ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন।

তিনি বলেছেন, মিয়ানমারে প্রত্যাবাসন প্রক্রিয়া দীর্ঘায়িত হলে রোহিঙ্গারা এই অঞ্চলের নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠবে।

গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে চীনের রাষ্ট্রদূত লি জিমিংয়ের সাথে সাক্ষাৎকালে ড. মোমেন এই অভিমত ব্যক্ত করেন। এই সময় রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু না হওয়ায় রাষ্ট্রদূত তার উদ্বেগের কথা পররাষ্ট্রমন্ত্রীকে জানান।

ড. মোমেন রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহযোগিতা কামনা করে বলেন, কিছু রোহিঙ্গা মাদক পাচারের সাথে জড়িত হয়ে পড়েছে বলে অভিযোগ রয়েছে।

সম্প্রতি নিজেদের মধ্যে সংঘর্ষে আটজন রোহিঙ্গা মারা গেছে। ক্যাম্পের চার পাশে কাঁটাতারের বেড়া না থাকায় এই ধরনের ঘটনা ক্রমেই বাড়ছে।

প্রত্যাবাসন প্রক্রিয়া দেরি হওয়ায় কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা সম্প্রদায় এবং বিদেশী সাহায্য সংস্থাগুলোর ওপর স্থানীয় জনগোষ্ঠীর অসন্তোষ দিন দিন বাড়ছে।

মিয়ানমার সীমান্তে সৈন্য জড়ো করায় প্রমান হয় যে,  মায়ানমার রোহিঙ্গা ইস্যুতে তাদের মনোভাব এখনো পরিবর্তন করে নায়।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মানবিক সাহায্য প্রদান এবং জীবন মানের উন্নয়ন রোহিঙ্গা সঙ্কট সমাধানের জন্য যথেষ্ঠ নয়।

প্রত্যাবাসনের মাধ্যমে এই সমস্যার স্থায়ী সমাধান হওয়া প্রয়োজন। চীনের রাষ্ট্রদূত এই ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রীর সাথে একমত পোষণ করেন।

পিরোজপুরে চীনা নাগরিক হত্যাকারীদের দ্রুত বিচারের আওতায় আনা হবে উল্লেখ করে ড. মোমেন বলেন, সরকার এই বিষয়ে অত্যন্ত তৎপর। এই ঘটনার প্রধান আসামিসহ দুইজনকে ইতোমধ্যে গ্রেফতার করা হয়েছে।

করোনা মহামারীর কারণে আটকে পড়া চীনে অধ্যয়নরত বাংলাদেশী ছাত্রছাত্রীদের ভিসা নবায়নের জন্য চীন সরকারের প্রতি অনুরোধ জানান পররাষ্ট্রমন্ত্রী।

লি জিমিং বলেন, ইতোমধ্যে ব্যবসায়ী ও পারিবারিক পুনর্মিলনের ক্ষেত্রে ভিসা দেয়া শুরু হয়েছে। ছাত্র ছাত্রীদের বিষয়ে চীন সরকার দ্রুত সিদ্ধান্ত নিবে।

চীনের রাষ্ট্রদূত জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘আমার দেখা নয়াচীন’ বইটি চীনা ভাষায় অনুবাদ করা হচ্ছে এবং তা শিগগিরই প্রকাশিত হবে।

চীনের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৪৫ বছর পূর্তি উপলক্ষে শুভেচ্ছা জানানোর জন্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তিনি ধন্যবাদ জানান।

চীনের রাষ্ট্রদূত ড. মোমেনকে লেখা সে দেশের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর একটি চিঠি হস্তান্তর করেন। এতে হংকং ইস্যুকে চীনের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান ওয়াং ই।

পররাষ্ট্রমন্ত্রী ‘এক চীন’ নীতির প্রতি বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত করেন এবং চীনের এই এক চীন নীতির প্রতি সমর্থন থাকবে বলে জানিয়েছেন।

আরও পড়ুনঃ সৌদি প্রিন্সের বক্তব্যের নিন্দা হামাস ও পিএলওর

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

9 thoughts on "মিয়ানমার সীমান্তে সৈন্য জড়ো করায় উদ্বিগ্ন পররাষ্ট্রমন্ত্রী!!"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102