শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ১২:৩৮ পূর্বাহ্ন

মৃত্যুর এক যুগ পরেও কেন এত জনপ্রিয় মান্না?

অনলাইন ডেস্ক ।।
  • আপডেট সময় বুধবার, ৭ অক্টোবর, ২০২০

মৃত্যুর এক যুগ পরেও কেন এত জনপ্রিয় মান্না?

আজকাল সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রায় সব নায়কেরই ফ্যানবেজ গ্রুপ রয়েছে। সেখানে এমন অনেক পোস্ট দেওয়া হয় যেগুলো নায়কের জন্য অসম্মানজনক।

সবাই সবার প্রিয় হবে এমন কোনও কথা নেই। তাই বলে কাউকে অসম্মানজনক কথা লেখাও উচিৎ নয়।

ম্যানলি হিরো মহানায়ক মান্নার মৃত্যুর এক যুগ পেরিয়ে গেছে। তবুও মান্নার জনপ্রিয়তায় এতটুকু ভাটা পড়েনি। চলচ্চিত্রপাড়ায় কান পাতলে আজও মান্নাকে নিয়ে হাহাকার শোনা যায়।

কেন মৃত্যুর এত বছর পরেও মান্নার জনপ্রিয়তায় এতটুকু ভাটা পড়েনি? এর কারণ বিশ্লেষণ করলে অনেক কিছুই চলে আসে।

প্রথমেই যেটা বলতে হয় সেটা হলো স্বতন্ত্র বৈশিষ্ট্য। বাংলাদেশের চলচ্চিত্রে মান্না সংলাপ বলায় নতুন ধারার প্রবর্তণ করেছিলেন। যেটা তাঁর ভক্তরা লুফে নিয়েছিল।

এ প্রসঙ্গে গুণি পরিচালক কাজী হায়াৎ-এর কথা না বললে অন্যায়ই হবে। তাঁর ছবিগুলোতে মান্নাকে দিয়ে এমন সব সংলাপ বলে নিয়েছেন যা তাকে ভিন্ন মাত্রা দিয়েছে। এর মধ্যে দাঙ্গা, ত্রাস, সিপাহী, দেশ প্রেমিক, দেশ দ্রোহী, ধর, কষ্ট, তেজি, বর্তমান, আম্মাজান, লুটতরাজ, আব্বাজান ছবিগুলো অন্যতম।

এর মধ্যে আলাদা করে বলতেই হয় আম্মাজানের কথা। এই ছবিতে মান্না যে রকম স্টাইলে সংলাপ বলেছেন সেটা মনে হয় না অন্য নায়কের পক্ষে করা সম্ভব! কষ্ট কিংবা তেজি বা কাজী হায়াৎ-এর অন্য ছবিগুলোতেও দুর্দান্ত সংলাপের সাথে যুক্ত হয়েছিল দারুন অভিনয়।

সিনেমাতে মান্নার পুলিশের চরিত্র ছিল অতুলনীয়। তাকে এই চরিত্রে অনেকে ভীষণ পছন্দ করত। সবাই মনে মনে ভাবত বাংলাদেশের সব পুলিশ যদি মান্নার মতো হতো।

শুরুর দিকে চম্পার সঙ্গে বেশ কয়েকটি রোমান্টিক ছবি করলেও পরে মান্নাকে ঘিরে বেশিরভাগ চলচ্চিত্র নির্মান হয়েছে সামাজিক অ্যাকশনধর্মী।

এখানে আরেকজনের নাম বলতেই হয় তিনি মনতাজুর রহমান আকবর। তিনিও মান্নাকে দিয়ে অসংখ্য ব্যবসাসফল ছবি উপহার দিয়েছেন। প্রেম দিওয়ানা, ডিসকো ড্যানসার, বাবার আদেশ, শান্ত কেন মাস্তান অন্যতম।

আরেকটা বড় ব্যাপার ছিল যে, পর্দায় মান্নার মতো আর কেউ প্রতিবাদী চরিত্র ফুটে তুলতে পারেননি। তিনি যেন ছিলেন নির্যাতিত মানুষের প্রতিনিধি। তাই সাধারণ মানুষের কাছে তিনি ছিলেন ভীষণ জনপ্রিয়।

আম্মাজান ছবিটি ছেলে বুড়ো আবাল বৃদ্ধবনিতা সবার ভালো লেগেছিল। মহিলারাও পছন্দ করেছিল। মান্না চলচ্চিত্র নিয়ে গবেষণা করেছিলেন বলেই মানুষের পালস ধরতে পেরেছিলেন।

বিশেষ করে মহিলাদের হলে টানতে তিনি নিজে থেকেই তৈরি শুরু করলেন ত্রিভুজ প্রেমের সোস্যাল ছবি। যেটা মান্নাকে আরও কয়েকগুন জনপ্রিয়তা বাড়িয়ে দিল। মেয়েরাও তার ভক্ত বনে গেল।

এই ছবিগুলোর মধ্যে অন্যতম হলো স্বামী স্ত্রীর যুদ্ধ, স্বামী ছিনতাই, দুই বধূ এক স্বামী, মনের সাথে যুদ্ধ। এই ছবিগুলো মহিলাদের হৃদয়হরণ করেছিল।

এর বাইরে বলা যায় মান্নার জনপ্রিয়তার নেপথ্যে তিনি নিজেও। মান্না চলচ্চিত্র নিয়ে কঠোর অধ্যাবসায় করেছেন।

এক সাক্ষাৎকারে কাজী হায়াৎ বলেছেন,” মান্না পোড় খেতে খেতে ঢাকার চলচ্চিত্রশিল্পে বড় হয়েছে। একটি ছবি মুক্তি পেয়েছে, তারপর সিনেমা হলে গিয়ে পড়ে থেকেছে। ছবি না চললে কেঁদেছে। যেন পরীক্ষায় ফেল করেছে। নায়ক মান্না এমনি করে মানুষের কাছে নিজেকে মেলে ধরে ভালোবাসা আদায় করে নিয়েছে। “আম্মাজান” ছবি মান্নাকে অন্য রকম এক সম্মানের জায়গায় নিয়ে গেছে। এ ছবিতে অভিনয় করতে গিয়ে সে এতটাই মনোযোগী ছিল যে “আম্মাজান” গানটিতে বেশ আবেগপ্রবণ হয়ে পড়ছিল।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণ যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দুজন শিক্ষক ও বেশ কিছু শিক্ষার্থী দীর্ঘদিন বাংলা চলচ্চিত্র নিয়ে গবেষণা করেছেন। তাদের গবেষণাতেও উঠে এসেছে মান্নার জনপ্রিয়তার কথা। ‘বাংলাদেশের চলচ্চিত্রশিল্প: সংকটে জনসংস্কৃতি’।

এই বইতে লেখা হয়েছে, ওই সময়ে জনপ্রিয়তার বিচারে আর কোনো নায়ক বা নায়িকা মান্নার মতো এত সমর্থন পাননি। বইটিতে বর্তমান দশকের ‘আইকন অভিনেতা’ বলে মান্নাকে শনাক্ত করেছেন গবেষকেরা।

অধ্যাপক গীতি আরা নাসরীন বাংলাদেশের চলচ্চিত্রশিল্প: সংকটে জনসংস্কৃতি প্রসঙ্গে এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘গবেষণার কাজে যখন আমরা ঢাকা ও আশপাশের সিনেমা হলসহ দেশের বিভিন্ন অঞ্চলের প্রেক্ষাগৃহে গিয়েছি, তখন দেখেছি, মান্না হচ্ছেন একমাত্র অভিনেতা, যাঁকে পর্দায় দেখা গেলে তুমুল করতালি পড়ে।

তিনি আরও বলেন, প্রেক্ষাগৃহের দর্শকদের নিয়ে আমরা জরিপ করেছি, তাঁদের শতকরা ৪৫ জন বলেছেন, তাঁদের প্রিয় নায়ক হলেন মান্না।’

আরও পড়ুনঃ রামমন্দির নয় এই সময় দরকার করোনার ভ্যাকসিন !

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102