মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৫:৩১ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ:
রাজধানীতে প্রেমিকের সঙ্গে অভিমানে প্রেমিকার আত্মহত্যা পাকিস্তানী টেলি-ড্রামায় মাতোয়ারা ভারতের দর্শকরা রোহিঙ্গাদের জোর করে ভাসানচরে পাঠানো হচ্ছে: অ্যামনেস্টি ব্রাহ্মণবাড়িয়ায় নতুন ১৬ জন করোনায় আক্রান্ত; জেলায় শনাক্ত সংখ্যা ২৬শ ছাড়ালো মফস্বল সাংবাদিকদের খাটো করে দেখার কোন সুযোগ নেই: আহসানুল হক আসিফ ব্রাহ্মণবাড়িয়ায় আল-মদিনা ওষুধ কোম্পানির উদ্যোগে বিরামপুর আবারও ফ্রী মেডিক্যাল ক্যাম্প ইতালির পম্পেই নগরীর ধ্বংসস্তূপের মধ্যে দু’জন ব্যক্তির দেহাবশেষ আবিষ্কার সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে ফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান গ্যাস লাইন লিকেজের মেরামত করতে গিয়ে বিস্ফোরণের ঘটনা সুচির সাথে বরিস জনসনের আলোচনায় রোহিঙ্গা সংকট নিয়ে উদ্বেগ

যুক্তরাষ্ট্রে এক লক্ষ ছাত্র-ছাত্রী করোনা ভাইরাসে আক্রান্ত !

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০

যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প প্রশাসন করোনা ভাইরাসের সংকটের মধ্যেই ঝুঁকি নিয়ে পুনরায় স্কুল খোলার অনুমতি দেয়। জুলাইয়ের মাঝামাঝি থেকে স্কুল চালুও হয়েছে। এরপর রিপোর্ট বলছে, মাত্র দুই সপ্তাহের মধ্যে প্রায় ১ লক্ষ ছাত্র-ছাত্রী করোনায় আক্রান্ত হয়েছে।

আমেরিকান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্স সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে। ওই রিপোর্টে বলা হয়েছে, স্কুল পুনরায় চালুর পর থেকে মাত্র দুই সপ্তাহের মধ্যে ১ লক্ষ কাছাকাছি ছা্ত্র-ছাত্রী কোভিড-১৯ টেস্ট রিপোর্ট পজিটিভ এসেছে। সমীক্ষা অনুযায়ী, কোভিড আক্রান্ত ছাত্র-ছাত্রীর সংখ্যা ৯৭ হাজার ছাড়িয়েছে। জুলাইয়ের শেষ ২ সপ্তাহের মধ্যে এই ৯৭ হাজার ছাত্র-ছাত্রীর করোনা সংক্রমণ ধরা পড়েছে। স্কুলে যাওয়া আসার পথেই যে এই সংক্রমণ, রিপোর্টে তা নিশ্চিত করে বলা হয়েছে।

আমেরিকান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্সের রিপোর্টে আরও দাবি করা হয়েছে, জুলাইয়ের ওই ২ সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে কমপক্ষে ২৫ জন শিশুর মৃত্যু হয়েছে।

শিশুদের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণের প্রবণতা কম বলে যে দাবি এতদিন করা হচ্ছিল, আমেরিকান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্সের সমীক্ষা রিপোর্ট তা ভূল প্রমাণ করে দেয়। মাত্র ২ সপ্তাহে যদি প্রায় ১ লক্ষ শিশু কোভিডে সংক্রামিত হতে পারে, তা হলে স্কুল চালু রাখলে, সংখ্যাটা গিয়ে কোথায় দাঁড়াবে, তা নিয়ে এরই মধ্যে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। প্রশ্ন ওঠছে অভিবাবকেরা কি এর পরেও মৃত্যু ঝুঁকি নিয়ে তাদের সন্তানদের স্কুলে পাঠাবেন ? প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসন অবশ্য এই বিষয়ে কোনো মন্তব্য এখনও পর্যন্ত করেনি। স্কুলগুলিও যে পুনরায় বন্ধ করে দেওয়া হতে পারে, এমনও শোনা যাচ্ছে না।

এই বছর জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্রে ৫০ লক্ষ কোভিড-১৯ কেস ধরা পড়ে। এর মধ্যে ৩ লক্ষ ৩৮ হাজার হল শিশু। এই সময় এর মধ্যে যুক্তরাষ্ট্রে মৃত্যু হয় ১ লক্ষ ৬২ হাজার কোভিড আক্রান্ত রোগীর। স্কুল থেকে শিশুদের মধ্যে এই করোনা ভাইরাস সংক্রমণ ছড়ানোয় উদ্বেগ বাড়ছে কর্তৃপক্ষের। কিভাবে প্রাণঘাতী এই কোভিডের সংক্রমণ নূন্যতমে কমিয়ে আনা যায় তা নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছে কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের ভান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয় ডক্টর টিনা হার্টার্ট জানান, শিশুদের মধ্যে কোভিড টেস্টের হার বাড়াতে হবে। তাতে ভাইরাস সংক্রমণে ছোটদের ভূমিকা নির্ধারণ সহজ হবে।

ওয়ার্ল্ডোমিটার জানাচ্ছে, যুক্তরাষ্ট্রে ১৪ই আগস্ট ২০২০ সকাল পর্যন্ত কোভিড আক্রান্ত রোগীর সংখ্যা ৫৩ লক্ষ ৯৫ হাজার ৪৫৩ জন। সব মিলিয়ে এই পর্যন্ত মৃত্যু হয়েছে ১ লক্ষ ৬৯ হাজার ৮৪৮ জনের এবং গত ২৪ ঘণ্টায় নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩৫ হাজার ১৫১ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ৭১৭ জনের। যুক্তরাষ্ট্রে বর্তমানে অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা ২৪ লক্ষ ৪ হাজার ৫৬৭ জন। এই রোগ থেকে সুস্থ হয়ে ওঠেছেন ১৭ লক্ষ ৫০ হাজার ৬৩৬ জন। সূত্র: অ্যামেরিকান অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিক্স

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102