বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ০৫:২০ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ:
বাড্ডায় জবাই করা যুবকের মরদেহ উদ্ধার করোনায় আক্রান্ত হয়ে ঢামেক হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তার মৃত্যু ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্ব এন্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা ব্রাহ্মণবাড়িয়ায় ৭ বছরের শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগ রাজধানীতে প্রেমিকের সঙ্গে অভিমানে প্রেমিকার আত্মহত্যা পাকিস্তানী টেলি-ড্রামায় মাতোয়ারা ভারতের দর্শকরা রোহিঙ্গাদের জোর করে ভাসানচরে পাঠানো হচ্ছে: অ্যামনেস্টি ব্রাহ্মণবাড়িয়ায় নতুন ১৬ জন করোনায় আক্রান্ত; জেলায় শনাক্ত সংখ্যা ২৬শ ছাড়ালো মফস্বল সাংবাদিকদের খাটো করে দেখার কোন সুযোগ নেই: আহসানুল হক আসিফ ব্রাহ্মণবাড়িয়ায় আল-মদিনা ওষুধ কোম্পানির উদ্যোগে বিরামপুর আবারও ফ্রী মেডিক্যাল ক্যাম্প

যুক্তরাষ্ট্র-ভারত সামরিক চুক্তি আঞ্চলিক শান্তির প্রতি হুমকি: পাকিস্তানের হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক।।
  • আপডেট সময় বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
যুক্তরাষ্ট্র-ভারত সামরিক চুক্তি আঞ্চলিক শান্তির প্রতি হুমকি: পাকিস্তানের হুঁশিয়ারি
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র-ভারত সামরিক চুক্তি আঞ্চলিক শান্তির প্রতি হুমকি: পাকিস্তানের হুঁশিয়ারি:

যুক্তরাষ্ট্র ও ভারত মঙ্গলবার স্পর্শকাতর স্যাটেলাইট ও ম্যাপ ডাটা বিনিময়ের চুক্তি সই করেছে। এর জের ধরে পাকিস্তান সাথে সাথে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে যে এই চুক্তি দক্ষিণ এশিয়ার শান্তি ও স্থিতিশীলতার ওপর মারাত্মক প্রভাব ফেলবে।

এই অঞ্চলে ব্যাপক উত্তেজনার সময়টিতেই যুক্তরাষ্ট্র-ভারত কৌশলগত বার্ষিক সংলাপ অনুষ্ঠিত হলো।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পারকে নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও সোমবার নয়াদিল্লী আসেন। তারা ভারতীয় প্রতিপক্ষের সাথে তাদের ভাষায় চীনা হুমকি মোকাবেলার জন্য একসাথে কাজ করা নিয়ে আলোচনা করেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে আলোচনার পর পম্পেও সাংবাদিকদের বলেন, আমাদের দুই দেশ এবং বৃহত্তর অর্থে মুক্ত বিশ্বের নাগরিকদের আরো ভালোভাবে রক্ষার জন্য আমাদের গণতন্ত্রগুলোতে বড় বড় ঘটনা ঘটছে।

তিনি বলেন, আমাদের নেতৃবৃন্দ, আমাদের নাগরিকদের মধ্যে ক্রমবর্ধমান হারে পরিষ্কার হয়ে যাচ্ছে যে চীনা কমিউনিস্ট পার্টি গণতন্ত্র, আইনের শাসন, স্বচ্ছতা, নৌচলাচলের স্বাধীনতা, অবাধ ও উন্মুক্ত ভিত্তি, সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিকের প্রতি বন্ধুসুলভ নয়।

সংবাদ সম্মেলনে এস্পার বলেন, বেসিক এক্সচেঞ্জ অ্যান্ড কোঅপারেশন এগ্রিমেন্ট অন জিওসপ্যাটিয়াল কোঅপারেশন নামের নতুন প্রতিরক্ষা চুক্তিটি খুবই তাৎপর্যপূর্ণ মাইলস্টোন। এটি দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতা বাড়াবে।

এস্পার বলেন, যুক্তরাষ্ট্র আরো জঙ্গিবিমান ও ড্রোন বিক্রি করতে চায় ভারতের কাছে। এই চুক্তির ফলে ভারত টোপোগ্রাফিক্যাল, নটিক্যাল ও অ্যারোনটিক্যাল তথ্য লাভের সুযোগ পাবে ভারত। ক্ষেপণাস্ত্র ও সশস্ত্র ড্রোনের জন্য টার্গেট করার ক্ষেত্রে এসব তথ্য খুবই গুরুত্বপূর্ণ বিবেচিত হবে।

ভারতের একটি প্রতিরক্ষা সূত্র জানিয়েছে, এর ফলে যুক্তরাষ্ট্র নেভিগেশনাল সহায়তা দিতে পারবে ভারতকে।

ভারত-যুক্তরাষ্ট্র বিইসিএ চুক্তি সই হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই পাকিস্তান আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়।

পূর্ব লাদাখে চীনের সাথে সামরিক উত্তেজনার মধ্যে সই হওয়া এই চুক্তি এই অঞ্চরের নিরাপত্তার ওপর বড় ধরনের প্রভাব ফেলবে।

পর্যবেক্ষকেরা বলছেন, যুক্তরাষ্ট্র-ভারত ক্রমবর্ধমান কৌশলগত ও প্রতিরক্ষা সহযোগিতার লক্ষ্য হলো চীনের বিরুদ্ধে ভারসাম্য তৈরিতে ভারতকে ব্যবহার করা। যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্ক ঘনিষ্ঠ হওয়ার প্রভাব পাকিস্তানের ওপরও পড়বে।

পাকিস্তানের পররাষ্ট্র দফতর বিইসিএ চুক্তি সইয়ের পরপরই যে বিবৃতি প্রকাশ করেছে, তাতেও পাকিস্তানের অবস্থান পরিষ্কার হয়েছে।

এতে বলা হয়, ভারতে উন্নত সামরিক সম্ভার, প্রযুক্তি ও জ্ঞান হস্তান্তর দক্ষিণ এশিয়ার কৌশলগত স্থিতিশীলতার প্রতি হুমকি সৃষ্টি করছে।

এতে আরো বলা হয়, ভারতের বিপুল অস্ত্র সংগ্রহ ও পরমাণু শক্তি সম্প্রসারণের ফলে দক্ষিণ এশিয়ার শান্তি ও স্থিতিশীলতার ওপর মারাত্মক প্রভাব সৃষ্টি করবে।

এদিকে পম্পেওর অভিযোগ নাকচ করে দিয়েছে চীন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, পম্পেওকে স্নায়ুযুদ্ধের মানসিকতা, জিরো-সাম ধারণা ত্যাগ করার আহ্বান জানাচ্ছি, চীনা হুমকি বন্ধ করার আহ্বান জানাচ্ছি ।সূত্র- এক্সপ্রেস ট্রিবিউন

আরও পড়ুন: বলিভিয়ার রক্ষণ কাঁপালেন নেইমার, ফিরমিনোর জোড়া গোল!!

আরও পড়ুন: কোহলি-ডি ভিলিয়ার্সদের জবাব দিতে তৈরি আইয়ার-পৃথ্বী!

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

2 thoughts on "যুক্তরাষ্ট্র-ভারত সামরিক চুক্তি আঞ্চলিক শান্তির প্রতি হুমকি: পাকিস্তানের হুঁশিয়ারি"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102