বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০১:৩২ অপরাহ্ন

বিস্ফোরণের ভয়াবহতায় হতভম্ব পুরো লেবানন

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ৫ আগস্ট, ২০২০

গত মঙ্গলবার (৪ই আগস্ট ২০২০) রাতে লেবাননে এক ভয়াবহ বিস্ফোরণ হয়েছে। উক্ত বিস্ফোরণের ভয়াবহতায় হতভম্ব পুরো লেবানন। চারিদিকে শুধু বিনাশের চিহ্ন। দেশটির প্রেসিডেন্ট জানান, গত ৬ বছর ধরে বন্দরের কাছে একটি গুদামে প্রায় ৩ হাজার টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ ছিল, যা ব্যবহার হত বোমা তৈরিতে। উক্ত অ্যামোনিয়াম নাইট্রেটে ভয়াবহ এক বিস্ফোরণ ঘটে, যার ভয়াবহতায় স্তব্ধ হয়ে পরেছে গোটা বিশ্ব।

বিস্ফোরণের পর করণীয় ঠিক করতে বুধবার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আওন। ধারণা করা হচ্ছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য দুই সপ্তাহের জরুরি অবস্থা জারি করা হতে পারে।

লেবাননে বুধবার (৫ই আগস্ট ২০২০) এর সকালটা ছিল কেবলই ধ্বংসের চিত্র। চারিদিকে শুধু ধোঁয়ার কুণ্ডলি। মাশরুমের মত ধোঁয়ার এই কুণ্ডলী মনে করিয়ে দেয় দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় জাপানের হিরোশিমা নাগাসাকিতে পারমাণবিক হামলার ভয়াবহতার কথা। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় বৈরুত বন্দরের কাছে বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছিল প্রায় আড়াইশ কিলোমিটার দূরের সাইপ্রাসের একটি দ্বীপ থেকেও। এই বিস্ফোরণে মুহূর্তেই ধসে পড়ে আশপাশের এলাকার একের পর এক ভবন। ধ্বংসস্তূপে পরিণত হয় পুরো এলাকা। প্রায় ৬ বছর ধরে বন্দরের কাছের একটি গুদামে মজুদকৃত ২ হাজার ৭৫০ টন শক্তিশালী বিস্ফোরক অ্যামোনিয়াম নাইট্রেটে আগুন ধরে এই ভয়াবহ বিস্ফোরণ ঘটে। লেবাননের প্রশাসক যদিও এতবড় বিস্ফোরণের সঠিক কারণ ও ক্ষয়ক্ষতি এখনই নিরুপণ সম্ভব নয় বলে জানান।

বিস্ফোরণের পর পরই এর সঙ্গে কোন ধরনের সম্পৃক্ততা অস্বীকার করে বিবৃতি দেন লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ। এমনকি দেশটিতে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে প্রায়ই রকেট হামলা চালানো ইসরাইলও জানাই, তারা কোনভাবেই জড়িত না এর সঙ্গে।

লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় বাংলাদেশ নৌবাহিনীর অন্তত ২১ জন সদস্য আহত হয়েছেন বলে জানা যায়। তারা সেখানে জাতিসংঘের শান্তি মিশনে নিয়োজিত ছিলেন। আজ বুধবার সকালে আন্তঃবাহিনীর জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক জনাব মোহাম্মদ রেজাউল করিম শাম্মী স্বাক্ষরীত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। আইএসপিআরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লেবাননের রাজধানী রৈরুত বন্দরের একটি গুদামে ভয়াবহ বিস্ফোরণে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে মেরিটাইম টাস্কফোর্সের অধীনে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ বিজয়ের ২১ জন সদস্য আহত হয়েছে। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। ঘটনার পরেই বৈরুতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মোস্তাহিদুর রহমান সরেজমিনে বানৌজা বিজয় পরিদর্শন করেন এবং আহতদের হাসপাতালে স্থানান্তর ও যথাযথ চিকিংসা প্রদানে প্রয়োজনীয় সকল প্রকার সহযোগিতা করেন।

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

One thought on "বিস্ফোরণের ভয়াবহতায় হতভম্ব পুরো লেবানন"

  1. Aziz says:

    True news so like it…go ahead shotto shochar….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102