বুধবার, ২১ অক্টোবর ২০২০, ১০:১৪ পূর্বাহ্ন

সচেতন হোন আতঙ্কিত একদম নয়

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ২৬ জুলাই, ২০২০

আপনি জানেন কি, অসুখের ভয়াবহতা লুকিয়ে থাকে মৃত্যু হারে, সংক্রমণের হারে নয়?

গত একশো বছরের সমস্ত মহামারির চার্ট একটু দেখুন আর করোনার চার্ট দেখুন । ইউরোপ আমেরিকায় করোনার চার্ট দেখুন আর ভারত আর বাংলাদেশে দেখুন । মার্চে করোনার গতিবিধি দেখুন আর আজ দেখুন ।
লক্ষ্য করবেন আজকের তারিখে দাঁড়িয়ে করোনা মারাত্মক হারে সংক্রমিত হচ্ছে আগের চেয়ে । এর জন্য পরিযায়ী শ্রমিকদের টেস্ট না করিয়ে স্থানান্তরিত করা একটা প্রধান কারণ । লকডাউনের সময়ে পরিকাঠামোর উন্নতি না করে দিনের পর দিন অর্থনীতিকে শেষ করে কখনো কোনও সুফল পাওয়া যায় না । যাই হোক, সংক্রমণ বাড়লেও কিন্তু মৃত্যু হার ক্রমশঃ কমছে আর বাড়ছে সুস্থতার হার ।

একটু ভাবুন । একটু বুঝুন । করোনাকে নিয়ে চলছে একটি বিশাল ব্যবসা যেখানে যুক্ত স্বাস্থ্য পরিষেবার সাথে যুক্ত বিভিন্ন অসাধু মানুষ, অসাধু মিডিয়ার একাংশ এবং অবশ্যই ব্যালেন্সড গেম খেলা হু( WHO) । তাই বিভ্রান্ত করে ফুলিয়ে ফাঁপিয়ে চলছে আতঙ্ক বিতরণ । আর আমরা পাশের মানুষটিকে অচ্ছুৎ করে ফেলছি ।

কয়েকটি জিনিস শুধু ভাল করে মাথায় রাখা ভাল –

১) ঘরে বসে থাকা একমাত্র সমাধান নয় তাই সাবধান থাকুন, সচেতন হন । ভিড়ে গেলে কিংবা কারো সাথে কথাবার্তা বললে মাস্ক পরুন অবশ্যই ।

২) ফাঁকা জায়গায় থাকলে বা অন্ততঃ ছ’ ফুটের মধ্যে কেউ না থাকলে মাস্ক খুলে রাখুন খোলা বাতাসে নিঃশ্বাস নিন । মাস্ক পরলে ৩০% কার্বন ডাইঅক্সাইড শরীরে মিশছে । তাই অক্সিজেনকেও allow করতে হবে । নইলে হজমশক্তি দুর্বল হওয়া, অবসাদ তৈরি হওয়া, এনার্জি লেভেল কমে যাওয়া এমনকি হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল ।

৩) বাইরে ছাড়া ঘরে চেষ্টা করুন সাবান ব্যবহার করতে । প্রয়োজন ছাড়া স্যানিটাইজার ব্যবহার না করাই ভাল । কারণ এর alcohol content চামড়ার ভেতর হয়ে রক্তে মিশছে সবসময় ।

৪) করোনা বাতাসে কিছুদূর ছিটকে যায় কিন্তু বাতাসে ভাসে না ।

৫) মনের জোর রাখুন । যে অসুখে মৃত্যুহার ৩% ও নয় তার প্রতি আতঙ্কিত হবেন না । করোনা মানেই মৃত্যু নয় । সাধারণ ফ্লু আর ইনফ্লুয়েঞ্জাতে এর চেয়ে বেশি মানুষ প্রতি বছর প্রাণ হারান । এখনও ভারতবর্ষে টি বি তে ছ’ লাখ লোক মারাযায় প্রতি বছর এবং তা বেস ছোয়াচেও।

৬) পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন । হোটেল রেস্তোরাঁয় disposable চামচ/প্লেট ছাড়া অন্য কিছু ব্যবহার করবেন না।

৭) করোনা শ্বাসনালীর ভেতর দিয়ে শরীরে যায় খাদ্যনালী দিয়ে নয় তাই খাবারে করোনা থাকতে পারে এহেন চিন্তাভাবনা মাথায় আনবেন না ।

৮) উপসর্গহীন বা asymptomatic covid positive আর করোনা পুরো এক নয় । উপসর্গ না থাকলে বুঝবেন আপনি carrier । আপনার শরীরের antibody এই ভাইরাসকে শেষ করতে সক্ষম । সেখান থেকে সংক্রমণের সম্ভাবনাও কম আর মারণ সম্ভাবনা তো নেইই । তাই সেলফ আইসোলেশনে গেলেই যথেষ্ট । শ্বাসকষ্ট না হলে বাড়িতেও চিকিৎসা সম্ভব ।

৯) খবরের কাগজ, নিউজ চ্যানেল, ডাক্তারদের ও বৈজ্ঞানিকদের বিশ্লেষণ, হু-র সতর্কবাণী সবকিছু শুনুন দেখুন পড়ুন কিন্তু মাথায় নেবেন সেটাই যা আপনি যাচাই করে general scientific knowledge কাজে লাগিয়ে সঠিক বলে মনে করবেন । কারণ কেউ পুরোপুরি সত্যি কথা বলছে না ।

১০) অমানবিক হবেন না । আর মনে রাখবেন, জ্বর-সর্দি-কাশি-হাঁচি-শ্বাসকষ্ট মানেই করোনা নয় । মাথা ঠাণ্ডা রাখুন । ধরে রাখুন আমরা সবাই কমবেশি এই ভাইরাসে আজ নাহয় কাল আক্রান্ত হব । যেমন চিকেন পক্স । তবে যদি মৃত্যুহার শূন্যতে চলে আসে তবেই আমাদের জয় । সেই চেষ্টাই করছেন চিকিৎসকরা । Ranking নিয়ে বসবেন না, এটা পোকার খেলা হচ্ছে না । ১৩৮ কোটির দেশে এখনো ১% মানুষও আক্রান্ত নন । এটা মাথায় রাখুন । লকডাউন এক্সপার্টদের থেকে সাবধান । এঁরা নিজেদের ব্যাঙ্ক ব্যালেন্স গুছিয়েই এর পক্ষে রায় দেবেন । কিন্তু অনাহার আর অবসাদ কিন্তু করোনার চেয়েও ঘাতক |

সচেতন হোন আতঙ্কিত একদম নয়

সংগৃহীত

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102