শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৮:৫৬ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ:
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট যেসব সুবিধা পান বাস ও সিএনজি অটোরিকশা সংঘর্ষে এক শিশু নিহত, আহত ৫ ছোট ভাইয়ের জানাজার পর বড় ভাইয়ের মৃত্যু নাগোর্নো-কারাবাখের শেষ প্রদেশেও প্রবেশ করেছে আজারবাইজানের সেনাবাহিনী ব্রাহ্মণবাড়িয়ায় নতুন ১২ জন আক্রান্ত, জেলায় ২৬৫৬ জন শনাক্ত কাশ্মীর ইস্যুতে আবারও উত্তপ্ত ভারত-পাকিস্তান দলীয় মনোনয়নের আবেদন ফরম সংগ্রহ করলেন সাবেক মেয়র হেলাল উদ্দিন ব্রাহ্মণবাড়িয়ায় চাচাকে হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন একটি স্বাধীন, সুসংহত ও টেকসই ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে বাংলাদেশ ওআইসি বৈঠকে জম্মু-কাশ্মীর নিয়ে যৌথ প্রস্তাব গ্রহণ করেছে বিশ্বের গুরুত্বপূর্ণ মুসলিম দেশগুলো

সূর্য এবং চাঁদ নিয়ে যত কথা

আশিকুল ইসলাম অয়ন
  • আপডেট সময় শনিবার, ২৭ জুন, ২০২০

সূর্য:

সূর্য একটি নক্ষত্র। এটি মূলত একটি ঘূর্ণায়মান গ্যাসের কুণ্ডলী। সূর্যের বয়স ৫ বিলিয়ন বছর। এতে ৭০% হাইড্রোজেন, ২৮% হিলিয়াম ও ২% অন্যান্য গ্যাস রয়েছে। সৌরজগতে গ্রহগুলো আপন কক্ষপথে সূর্যের চারদিকে ঘুরছে। আর, আমাদের এই সূর্য একটি মধ্যম বয়সী তারা।

সূর্য সম্পর্কে অন্যান্য তথ্য:

১. পৃথিবী থেকে সূর্য ১৪ কোটি ৯৬ লক্ষ কিলোমিটার বা ৯ কোটি ৩০ লক্ষ মাইল দূরে অবস্থিত।
২. সূর্যের ব্যাস প্রায় ১৪ লক্ষ কিলোমিটার। এর গতিবেগ প্রতি সেকেন্ডে ২২০ কিলোমিটার।
৩. নিজ অক্ষের উপর একবার প্রদক্ষিণ করতে সূর্যের নিরক্ষীয় এলাকায় ২৫ দিন ও মেরু এলাকায় ৩৫ দিন সময় লাগে।
৪. সূর্য থেকে পৃথিবীতে আলো আসতে ৮ মিনিট ২০ সেকেন্ড সময় লাগে।

চাদঁ:

পৃথিবীর একমাত্র উপগ্রহ হচ্ছে চাঁদ। ধূসর,শুস্ক, বায়ুহীন ও জীবহীন শিলাময় গোলাকার চাঁদ মহাশূন্যে পৃথিবীর সবচেয়ে নিকটতম বস্তু। পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ চাঁদ আকারে পৃথিবীর এক-চতুর্থাংশ। পৃথিবীর চারদিকে আবর্তন করতে করতে এটি পৃথিবীর সঙ্গে একত্রে সূর্যকে প্রদক্ষিণ করে। চাঁদের নিজস্ব কোন আলো নেয়। সূর্যের আলো চাঁদে প্রতিফলিত হয়ে পৃথিবীতে এসে পৌঁছালে তাকে আমরা চন্দ্রালোক বা জ্যোৎস্না বলে।

চাঁদ সম্পর্কে অন্যান্য তথ্য:

১. চন্দ্রপৃষ্ঠ ধুলিময় শিলাসির্মিত।
২. পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব ৩,৮১,৫০০ কিলোমিটার।
৩. চাঁদ ২৯.৫ দিনে একবার পৃথিবীকে প্রদক্ষিণ করে।
৪. ১৯৬৯ সাল থেকে ১৯৭২ সাল পর্যন্ত মোট ১২ জন নভোচারী বন্দ্রপৃষ্ঠে অবতরণ করেন। তাঁরা চাঁদে মোট প্রায় ৮০ ঘণ্টা সময় কাটান, হেঁটে বা ছোট গাড়িতে প্রায় ৯০ কিলোমিটার ভ্রমণ করেন, পাথর ও বিভিন্ন নমুনা সংগ্রহ করেন এবং গলফ গেলেন।

চন্দ্রমাস:

এক নবচন্দ্র উদয় হতে আর এক নবচন্দ্র উদয় পর্যন্ত সময়ে যে মাস গণনা করা হয় তাকে চন্দ্রমাস বলে। অর্থাৎ নতুন চাঁদ ওঠার দিন থেকে নতুন মাস গণনা শুরু হয়। আর এই মাস শেষ হয় আবার নতুন চাঁদ উঠলে। ২৯.৫ দিনে এক চন্দ্রমাস হয়।

চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ:

পৃথিবীর নিজ অক্ষের উপর পশ্চিম থেকে পূর্ব দিকে আবর্তন করছে এবং একইসঙ্গে পৃথিবী নির্দিষ্ট কক্ষপথে সূর্যকে প্রদক্ষিণ করছে। সূর্যকে প্রদক্ষিণ করার সময় পৃথিবী সরলরেখায় সূর্য ও চাঁদের মাঝখানে এসে পৌঁছালে পৃথিবীর ছায়া চাঁদের উপরে এসে পড়ে এবং তখন চাঁদকে আর দেখা যায় না। একে চন্দ্রগ্রহণ বলে। পূর্ণিমা তিথিকে চন্দ্রগ্রহণ বলে। অপরদিকে, চাঁদ পৃথিবীর চারদিকে ঘুরতে ঘুরতে কোন এক অমাবস্যা তিথিতে সরলরেখায় সূর্য ও পৃথিবীর মাঝখানে এসে পৌঁছায়। তখন সূর্যের আলো চাঁদে বাঁধাপ্রাপ্ত হয়ে পৃথিবীতে তার ছাঁয়া পড়ে। তখন সূর্যকে আর দেখা যায় না। একে সূর্যগ্রহণ বলে।

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102