মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৫:৪১ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ:
রাজধানীতে প্রেমিকের সঙ্গে অভিমানে প্রেমিকার আত্মহত্যা পাকিস্তানী টেলি-ড্রামায় মাতোয়ারা ভারতের দর্শকরা রোহিঙ্গাদের জোর করে ভাসানচরে পাঠানো হচ্ছে: অ্যামনেস্টি ব্রাহ্মণবাড়িয়ায় নতুন ১৬ জন করোনায় আক্রান্ত; জেলায় শনাক্ত সংখ্যা ২৬শ ছাড়ালো মফস্বল সাংবাদিকদের খাটো করে দেখার কোন সুযোগ নেই: আহসানুল হক আসিফ ব্রাহ্মণবাড়িয়ায় আল-মদিনা ওষুধ কোম্পানির উদ্যোগে বিরামপুর আবারও ফ্রী মেডিক্যাল ক্যাম্প ইতালির পম্পেই নগরীর ধ্বংসস্তূপের মধ্যে দু’জন ব্যক্তির দেহাবশেষ আবিষ্কার সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে ফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান গ্যাস লাইন লিকেজের মেরামত করতে গিয়ে বিস্ফোরণের ঘটনা সুচির সাথে বরিস জনসনের আলোচনায় রোহিঙ্গা সংকট নিয়ে উদ্বেগ

স্মরণীয় ৫ গণিতবিদ

Ashiqul Islam Ayon
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০

বর্তমানে শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি, দৈনন্দিন জীবন সব কিছুর মধ্যে গণিতের গুরুত্বপূর্ণ অবদান আছে। আর, এই গণিতকে গুরুত¦পূর্ণ করার পেছনে অনেক গণিতবিদদের অবদান আছে। তাই, আজকে এমন পাঁচ জন গণিতবিদদের কথা বলা হয়েছে যারা গণিতকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।

১.থেলস:

থেলস (৬২৫-৫৪৫ খ্রিষ্টপূর্ব) ছিলেন একজন অসাধারণ গ্রিক শিক্ষাবিদ এবং ব্যবসায়ী। তিনিই প্রথম চিন্তা করেন জ্যামিতি দিয়ে অনেক জটিল বিষয়ের সমাধান করা সম্ভব। তিনি সমকোণী ত্রিভুজের সাহায্যে পিরামিডের উচ্চতা বের করে দিয়ে মিশরীয়দেও চমক লাগিয়ে দিয়েছিলেন। এটাই পরবর্তীতে ত্রিকোণমিতির উন্নতিতে ভিত্তি স্থাপন করেছিল।

২.আর্কিমিডিস:

আর্কিমিডিস (২৮৭-২১২ খ্রিষ্টপূর্ব) একজন গ্রীক গণিতবিদ, পদার্থবিজ্ঞানী, প্রকৌশলী, উদ্ভাবক এবং জ্যোতির্বিদ ছিলেন। তাকে প্রাচীনকালের সর্বশ্রেষ্ঠ গণিতজ্ঞ হিসাবে বিবেচনা করা হয়। আর্কিমিডিস আধুনিক ক্যালকুলাসের ধারণার সম্ভাবনা দেখেন এবং খুব সূক্ষ্মাতিসূক্ষ্ম মানের প্রয়োগ করেন। আর্কিমিডিসের সবচেয়ে জনপ্রিয় আবিষ্কারগুলোর মধ্যে একটি ছিল অনিয়মিত আকারের বস্তুর আয়তন পরিমাপের পদ্ধতি।

৩.পিথাগোরাস:

পিথাগোরাস (প্রায় ৫৮২-৫০১ খ্রিষ্টপূর্ব) ছিলেন একজন গ্রিক দার্শনিক এবং গণিতবিদ। পিথাগোরাস সমকোণী ত্রিভুজের বাহুগুলোর সম্পর্কের সূত্রের জন্য সারাবিশ্বে পরিচিত। যে সূত্রকে পিথাগোরাসের সূত্র বলা হয়। তিনি এমন একটি স্কুল প্রতিষ্ঠা করেন যেখানে গণিত, বিজ্ঞান, সঙ্গীত, দর্শন ও ধর্ম শিক্ষার ব্যবস্থা করা হয়। সংখ্যাত্ত্ব এবং ত্রিমাত্রিক ও ক্ষেত্রফল সম্পর্কীয় জ্যামিতি শাস্ত্রে পিথাগোরাস অনেক বেশি অবদান রাখেন।

৪.হাইপাশিয়া অব আলেক্সান্দ্রিয়া:

হাইপাশিয়া অব আলেক্সান্দ্রিয়া (৩৭০-৪১৫ খ্রিষ্টাব্দ) ছিলেন প্রথম মহিলা গণিতবিদ যিনি গণিতশাস্ত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তার বাবা ছিলেন মিশরের গণিতবিদ ও দার্শনিক থিওন। তিনি ৪০০ সালে আলেক্সান্দ্রিয়ার প্লাটোনিস্ট স্কুলের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন। হাইপাশিয়ার বেশিরভাগ কাজই নষ্ট হয়ে যায়। শুধু তার কাজের শিরোনামগুলো উদ্ধার করা সম্ভব হয়েছে। এস্ট্রোনমিতে তার অনেক অবদান ছিল।

৫.গ্যালিলিও গ্যালিলেই:

গ্যালিলিও গ্যালিলেই (১৫৬৪-১৬৪২ খ্রিষ্টাব্দ) দোলকের সূত্র আবিষ্কার করেন। তিনি টেলিস্কোপের গুরুত্বপূর্ণ উন্নয়ন সাধন এবং বৃহস্পতি গ্রহের উপগ্রহ আবিষ্কার করেন। সকল বস্তুই যে সমত্বরণে ভূপৃষ্ঠে পতিত হয়, এই সত্যটি গ্যালিলিও প্রমাণ করেন এবং আলোর গতি অসীম, এই ধারণাকে সন্দেহ করেন। সর্বোপরি তিনি গতির সূত্রগুলোও আবিষ্কার করেন, যদিও গাণিতিকভাবে সঙ্গায়িত করতে পারেননি। সৌরজগতের সব গ্রহ সূর্যেও চারিদিকে আবর্তন করে, তার এই ধারণাটি গীর্জার প্রশাসনের বিরুদ্ধে যাওয়ায় তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছিল।

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102