বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১১:৩৭ অপরাহ্ন

১৬ বছরের তরুণী একদিনের জন্য হলো প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০
১৬ বছরের তরুণী একদিনের

‘১৬ বছরের তরুণী একদিনের জন্য হলো প্রধানমন্ত্রী’:

নারী-পুরুষের সমতার ক্ষেত্রে ফিনল্যান্ডকে প্রায়ই আদর্শ উদাহরণ হিসেবে তুলে ধরা হয়। কিন্তু দেশটির প্রধানমন্ত্রী সান্না মারিন লিঙ্গ-সমতার লড়াইকে আরও একধাপ সামনে এগিয়ে নিয়ে গেছেন। এর দৃষ্টান্ত তৈরি করতে ১৬ বছরের এক কিশোরীকে একদিনের জন্য প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করতে দিয়েছেন তিনি। বিবিসি এ খবর জানিয়ে বলছে, ফিনল্যান্ডের ‘একদিনের প্রধানমন্ত্রী’ হিসেবে তরুণী আভা মার্টো নতুন কোনো আইন তৈরি করতে পারবেন না। কিন্তু অন্যদিনের মতোই প্রধানমন্ত্রী হিসেবে তিনি ফিনিশ রাজনীতিবিদদের সঙ্গে বৈঠক করেন। বিশেষভাবে প্রযুক্তিখাতে নারীদের অধিকার নিয়ে আলাপ-আলোচনা করেন।

মেয়ে শিশুদের নিয়ে জাতিসংঘের আন্তর্জাতিক দিবসকে সামনে রেখে ফিনল্যান্ডে এই ক্ষমতার হাতবদল ঘটে। কন্যা শিশুদের অধিকার তুলে ধরতে জাতিসংঘ প্রতিবছর ১১ই অক্টোবর সারা বিশ্বে এই দিনটি পালন করা হয়। ফিনল্যান্ড এ নিয়ে গত চার বছর ধরে ‘গার্লস টেকওভার’ নামে এক আন্তর্জাতিক কর্মসূচি পালন করে আসছে। এই কর্মসূচিতে সারা বিশ্বের কিশোরী ও তরুণীরা বিভিন্ন দেশে রাজনীতি, ব্যবসা এবং অন্যান্য খাতের প্রধান হিসেবে একদিনের জন্য দায়িত্ব পালন করেন।

চলতি বছর মেয়ের জন্য ডিজিটাল দক্ষতা এবং প্রযুক্তিখাতে সুযোগসুবিধা বৃদ্ধির ওপর জোর দেয়া হচ্ছে। এই কর্মসূচিতে কেনিয়া, পেরু, সুদান এবং ভিয়েতনাম থেকে মেয়েদেরকে বাছাই করা হয়েছে। এ নিয়ে এক বৈঠকে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকারী আভা মার্টো বলেন, ‘এই কাজ নিয়ে আজ কথা বলতে পেরে আমি খুবই খুশি। কিন্তু সত্যি কথা বলতে কি, আমাকে যে এ কথা বলতে হচ্ছে তা আমি মোটেও বলতে চাই না। গার্লস টেকওভার আন্দোলন হচ্ছে, সেটাও হওয়া উচিত না।’

আরও পড়ুন: মমতার সাম্রাজ্যে বড় বিপদ!

পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

3 thoughts on "১৬ বছরের তরুণী একদিনের জন্য হলো প্রধানমন্ত্রী"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এইরকম আরো খবর দেখুন

© All rights reserved © 2020- SottoSamachar.Com || মানুষের সাথে, মানুষের পাশে।

Search Results

Web result with site link

Theme Dwonload From ThemesBazar.Com
themesba-lates1749691102